তিন পার্বত্য জেলায় হরতাল চলছে
প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৬, ১৪:৩৯
তিন পার্বত্য জেলায় হরতাল চলছে
খাগড়াছড়ি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধনী আইন-২০১৬ জাতীয় সংসদে পাস হওয়ার প্রতিবাদে ও বাঙালি নেতা আতিকুর রহমানের মুক্তির দাবিতে খাগড়াছড়িসহ তিন পার্বত্য জেলায় ৪৮ ঘণ্টা হরতাল পালন করছে পাঁচ বাঙালি সংগঠন।


সংগঠনগুলো হলো-পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য গণপরিষদ, পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলন, পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ ও পার্বত্য বাঙালি ছাত্র ঐক্য পরিষদ।


বৃহস্পতিবার ভোর ৬টা থেকে খাগড়াছড়ি, রাঙ্গামাটি, ও বান্দরবানে এ হরতাল শুরু হয়।


হরতালের সমর্থনে বৃহস্পতিবার সকাল থেকেই খাগড়াছড়িসহ তিন পার্বত্য জেলার বিভিন্ন পয়েন্টে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের নেতাকর্মীদের রাস্তায় টায়ার জ্বালিয়ে খণ্ড খণ্ড মিছিল করতে দেখা গেছে। হরতালের কারণে ঢাকা-চট্টগ্রামসহ দূরপাল্লা ও অভ্যন্তরীণ সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। হাট-বাজারগুলোতে সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।


এদিকে, হরতালে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বিভিন্ন পয়েন্টে পুলিশ সদস্যদের সতর্কাবস্থায় থাকতে দেখা গেছে।


গত রবিবার পার্বত্য গণপরিষদের মহাসচিব অ্যাডভোকেট মোহাম্মদ আলম খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার ও রবিবার ৪৮ ঘণ্টা হরতালের ডাক দেয় এই পাঁচ সংগঠন।


উল্লেখ্য, ১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের ১৪টি সংশোধনী ভেটিং সাপেক্ষে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। পরে ৯ আগস্ট আইনটি অধ্যাদেশ আকারে জারি করা হয়।


৬ অক্টোবর আইনটি জাতীয় সংসদে পাশ করা হয়। সংশোধিত আইনটি বাতিলের দাবিতে তিন পার্বত্য জেলায় এর আগেও বিভিন্ন কর্মসূচি পালন করে বাঙালি সংগঠনগুলো।


বিবার্তা/রাহাত/নাজিম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com