লক্ষ্মীপুরে বুনিয়াদি প্রশিক্ষণের সনদ বিতরণ
প্রকাশ : ১৪ মে ২০২২, ১৯:২৮
লক্ষ্মীপুরে বুনিয়াদি প্রশিক্ষণের সনদ বিতরণ
লক্ষ্মীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

লক্ষ্মীপুরে প্রেস ইন্সটিটিউট বাংলাদেশের (পিআইবি) উদ্যোগে তিন দিনব্যাপী সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।


শনিবার (১৪ মে) বিকেলে জেলা পরিষদের সম্মেলন কক্ষে প্রথম ধাপের প্রশিক্ষণ ও সনদপত্র বিতরণের মাধ্যমে প্রশিক্ষণ শেষ হয়। বুনিয়াদি এই কর্মশালায় জেলার ৩৫ সাংবাদিক অংশগ্রহণ করেন।


প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। বিশেষ অতিথি ছিলেন, লক্ষ্মীপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম পাবেল।


সমাপনী অনুষ্ঠানে উপ-উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, শিক্ষকরা যে গবেষণা করে, তা কিছু মানুষের মধ্যে সীমাবদ্ধ থাকে। কিন্তু সাংবাদিকরা তাদের লিখনির মাধ্যমে পুরো দেশ ও বিশ্বকে জানিয়ে দেয়। তাই একটা অঞ্চলের উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা রয়েছে।


তিনি আরো বলেন, এক সময় সাংবাদিকদের প্রশিক্ষণ নেয়ার সুযোগ ছিল না। প্রশিক্ষণ নেয়া সাংবাদিকদের কেউ ভালোভাবে গ্রহণ করতো না। এখন পরিস্থিতি পাল্টেছে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী খুবই সাংবাদিকবান্ধব। তিনি সাংবাদিকদের আর্থিক দিক যেমন দেখছেন, তেমন প্রফেশনালিজমও দেখছেন। এখন সাংবাদিকতার সুযোগ যেমন বেড়েছে, প্রতিযোগিতাও বেড়েছে। তাই প্রশিক্ষণ না নিলে টিকে থাকার সুযোগ নেই।


'সাংবাদিকতায় বুনিয়াদী প্রশিক্ষণ' শীর্ষক এই প্রশিক্ষণের প্রথম কর্মদিবসে 'সংবাদের সংজ্ঞা, সংবাদ মূল্য ও সংবাদ চেতনা' সংবাদ লেখার ও প্রতিবেদনের তথ্য সংগ্রহের কৌশল এর উপর সেশন পরিচালনা করেন পিআইবি’র সহকারি প্রশিক্ষক জিলহাজ উদ্দিন নিপুন। দ্বিতীয় দিনে 'অনুসন্ধানী প্রতিবেদন' এর উপর সেশন পরিচালনা করেন নিউইয়র্ক টাইমস এর স্ট্রিংগার জুলফিকার আলি মানিক। সমাপনী দিনে 'ফিচার নিউজ ও সাক্ষাৎকার ধারণা ও কৌশল' এর উপর গাজী টিভির নির্বাহী প্রযোজক শাহাব উদ্দিন সেশন পরিচালনা করেন।


পর্যায়ক্রমে ৩টি ধাপে মোট ১০০ সাংবাদিক প্রশিক্ষণ নিবেন। রবিবার (১৪ মে) থেকে মোবাইল সাংবাদিকতার প্রশিক্ষণ শুরু হওয়ার কথা রয়েছে।


বিবার্তা/সুমন/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com