পরীক্ষা-নিরীক্ষার জন্য সৈয়দপুরে ইন্দোনেশিয়ার ১০ কোচ
প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৬, ১৩:২৭
পরীক্ষা-নিরীক্ষার জন্য সৈয়দপুরে ইন্দোনেশিয়ার ১০ কোচ
নীলফামারী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ইন্দোনেশিয়া থেকে আমদানিকৃত নতুন ১০টি যাত্রীবাহী কোচ সৈয়দপুররেলওয়ে কারখানায় পৌঁছেছে। পরীক্ষা-নিরীক্ষার জন্য গত মঙ্গলবার কোচগুলো এখানে আনা হয়।


রেল কারখানায় পরীক্ষা-নিরীক্ষা শেষে ট্রায়াল রান দেয়া হবে এরপর দেশের বিভিন্ন স্থানে চলাচলকারী ট্রেনের সাথে এসব নতুন কোচ সংযোজন করা হবে।


রেলের পশ্চিম জোনের পাকশী ডিভিশনের বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) শওকত জামিল জানান, দ্বিপাক্ষিক চুক্তির আওতায় কোচগুলো ইন্দোনেশিয়া থেকে আমদানি করা হয়েছে। ১০টি কোচের মধ্যে ১টি এসি বাথ, ৩টি এসি চেয়ার, ৬টি শোভন চেয়ার কোচ ছাড়াও ১টি পাওয়ার কার রয়েছে।


রেলওয়ে কারখানার কর্মচারীরা জানান, ভারতের আমদানি করা কোচের চেয়ে ইন্দোনেশিয়ার এসব কোচ টেকসই মনে হচ্ছে।


সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) নূর আহমদ হোসেন জানান, রেল কারখানায় এসব কোচ পরীক্ষা-নিরীক্ষা শেষে ট্রায়াল রানের পর রেলওয়ের ট্রাফিক বিভাগে হস্তান্তর করা হবে। পরবর্তীতে কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী নতুন কোচগুলো আন্ত:নগর ট্রেনে সংযুক্ত করার সম্ভাবনা রয়েছে।


সূত্র মতে, ইন্দোনেশিয়া থেকে আমদানি করা এসব কোচ তৈরিতে ফ্রান্সের সর্বাধুনিক কারিগরী প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ইন্দোনেশিয়ার বেসরকারি রেল কোচ তৈরির প্রতিষ্ঠান ইনকা লিমিটেড এ কোচগুলো তৈরি করেছে। কোচগুলো ক্রয়ে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশ রেলওয়েকে ঋণ সহায়তা দিয়েছে।


বিবার্তা/সুমন/নাজিম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com