শিরোনাম
আলীকদমের পানি শোধনাগার ৫ বছরেও অসমাপ্ত
প্রকাশ : ২৪ জানুয়ারি ২০১৭, ১১:৪০
আলীকদমের পানি শোধনাগার ৫ বছরেও অসমাপ্ত
নুরুল করিম আরমান, লামা
প্রিন্ট অ-অ+

প্রতিবছর শুষ্ক মৌসুমে বান্দরবানের আলীকদম উপজেলার মানুষকে পানির সংকটে দুর্ভোগ পোহাতে হয়। তাই এলাকাবাসীর দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে উপজেলা সদরে পানি সংকট নিরসনের লক্ষ্যে একটি পানি শোধনারগার স্থাপনের উদ্যোগ নেয়া হয়।


কিন্তু সাড়ে পাঁচ বছরেও শেষ হয়নি স্থাপিত পানি শোধনাগার প্রকল্পের কাজ। প্রয়োজনীয় অর্থ বরাদ্দের অভাবে মাঝ পথেই থেমে আছে জনগুরুত্বপূর্ণ এ প্রকল্পের কাজ। ২০১১ সালের ১১ জুন এ প্রকল্পের কাজ উদ্ভোধন করা হয়।


জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ সূত্র জানায়, উপজেলার পুরনো ডাকবাংলো এলাকায় পানি শোধনাগার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। ভিত্তিফলক উন্মোচন করেন তৎকালীন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান ও বর্তমানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছিল এক কোটি ৫৬ লাখ ১৫ হাজার টাকা। এটি স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একটি প্রকল্প। জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ প্রকল্পের নির্মাণকাজে কারিগরি সহায়তা করছে।


প্রকল্পের কাজ কি কারণে বন্ধ তার সঠিক তথ্য জানতে চাইলে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মনির আহমদ জানান, এ বিষয়ে তিনি কিছু জানেন না।


তবে বান্দরবান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সোহরাব হোসেন বলেন, নকশা প্রণয়ন হয়েছে। কিন্তু এখনো বরাদ্দ পাওয়া যায়নি। প্রকল্প ব্যয় ও বরাদ্দ চেয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। অর্থবরাদ্দ পেলেই কাজ শুরু করা হবে। প্রকল্পটি স্থানীয় সরকার মন্ত্রণালয় বাস্তবায়ন করছে।


জানা গেছে, পানি শোধনাগার প্রকল্পের অধীনে সাত কিলোমিটার এলাকায় পাইপ লাইন বসানো হবে। আলীকদম উপজেলা সদরে পানি সরবরাহ প্রকল্পটি বাস্তবায়ন হলে সরকারি কর্মচারীদের বিভিন্ন আবাসিক ভবন, আলীকদম বাজারপাড়া, খুইল্যা মিয়া পাড়া, আমতলী, পূর্ব পালংপাড়া, বাস টার্মিনাল এলাকা, উত্তর পালংপাড়া, ছাবের মিয়াপাড়া, থানা পাড়া, সদর হিন্দুপাড়া ও অংবাই কার্বারি পাড়ার মানুষের পানীয় জলের সংকট কেটে যাবে। কিন্তু অর্থ ছাড়ের দীর্ঘসূত্রতায় প্রকল্পটি আলোর মুখ দেখবে কি না তা নিয়ে স্থানীয় লোকজনের মধ্যে সংশয় দেখা দিয়েছে।


থানা পাড়ার বাসিন্দা ঠিকাদার আবদুর শুকুর বলেন, প্রকল্পটি বাস্তবায়নে দীর্ঘদিন লাগার কারণ অর্থ বরাদ্দ নেই। সংশ্লিষ্ট ঠিকাদার যে পরিমাণ কাজ করেছে তার বিলও পায়নি।


এ প্রসঙ্গে আলীকদম ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান জামাল উদ্দিন বলেন, ‘প্রকল্পের বিষয়ে আমিও খোঁজখবর নিচ্ছি। তবে প্রকল্পটি বাস্তবায়ন হবে ইনশাআল্লাহ।’


বিবার্তা/আরমান/জেমি/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com