শিরোনাম
সার সংকট ও দাম বেশি হওয়ায় বিপাকে আলুচাষিরা
প্রকাশ : ৩০ নভেম্বর ২০২১, ২০:১১
সার সংকট ও দাম বেশি হওয়ায় বিপাকে আলুচাষিরা
হিলি (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের হাকিমপুরে শুরু হয়েছে আলুর চাষ। মাঠে মাঠে আলুর বীজ বপনে ব্যস্ত সময় পার করছেন কৃষাণ-কৃষাণীরা। আমন ধান প্রায় কাটা-মাড়াই শেষের দিকে। আলু চাষে প্রয়োজন বেশি সার, জমি তৈরি করার সময় লাগে পর্যাপ্ত বিভিন্ন প্রকার সার। তবে সারের সংকট আরো বেশি দামে কিনতে হচ্ছে বলে অভিযোগ আলু চাষিদের।


উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা যায়, চলতি আমন ধানের কাটা-মাড়াই শেষের দিকে। আর আমন চাষিরা ধান কেটে ঐ জমিতে আলু চাষের জন্য জমি তৈরি করছেন। এছাড়াও অনেক জমিতে আলুর বীজও বপন করতে শুরু করেছেন তারা। কিন্তু সার এর সংকট দেখাতে আর তা বেশি দামে ক্রয় করাতে লোকসান গুনতে হচ্ছে এসব কৃষকদের। মূলত আলু চাষে প্রয়োজন হয় পর্যাপ্ত সারের।


হিলির হরিহরপুর গ্রামের আলু চাষি ইমরান আলী বলেন, প্রতি বছরের ন্যায় এবছরও আমন ধান কাটার পর ওই জমিতে আলুর চাষ শুরু করেছি। গতবারও ভাল ফলন পেয়েছি, এবারও ভাল ফলনের আশায় আলুর বীজ বপন করতে শুরু করেছি। আশা করছি আবহাওয়া ভাল থাকলে আলুর ভালো ফলন পাবো। তবে টিএসপি ও ফসফেট সারের সংকট দেখা দিয়েছে এবং ডিলার ও ব্যবসায়ীরা ১১০০ টাকার বস্তা টিএসপি সারের দাম নিচ্ছে প্রায় ১৬০০ টাকা বস্তা। সার সরবরাহ ঠিক মত পেলে আলু চাষে আমরা আরো আগ্রহী হতাম।


হরিহরপুর গ্রামের আব্দুর রাজ্জাক বলেন, আড়াই বিঘা জমির আমন ধান কাটা-মাড়াই শেষ। এই আড়াই বিঘাতেই আলুর চাষ করেছি, প্রয়োজনীয় সব সার দিয়ে মাটি তৈরি করে বীজ বপন করছি। কিন্তু সার ঠিক মতো পাচ্ছি না, যদিও পাচ্ছি তা আবার বেশি দামে কিনতে হচ্ছে।


হরিহরপুর বাজারের সারের সাব ডিলার মিজান বলেন, বর্তমান আমাদের এলাকায় আলু ও সরিষার মৌসুম চলছে। এসব ফসল ফলাতে কৃষকের প্রচুর সারের প্রয়োজন হয়ে থাকে। তবে তাদের চাহিদা অনুযায়ী ১০ ভাগ সারও আমরা পাচ্ছি না। যার কারণে হয় তো কৃষকেরা হয়রানির শিকার হচ্ছে। তবে আমরা কৃষকদের নিকট সারের মূল্য বেশি নিচ্ছি না।


হাকিমপুর উপজেলা কৃষি অফিসার ড. মমতাজ সুলতানা বলেন, আলুর চাষের জন্য হিলির তিনটি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ১৯টি সারের ডিলার আছে। তাদের নিকট পর্যাপ্ত সার রয়েছে। সারের কোন সংকট নেই। তবে যদি কোন সারের ডিলার অনিয়ম কিংবা দাম বেশি নেয়, তা প্রমাণ পেলে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা গ্রহণ করবো।


বিবার্তা/রব্বানী/ফরিদ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com