শিরোনাম
মধু উৎপাদনে ঝুঁকছেন শেরপুরের কৃষকরা
প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৭, ১৬:৩৫
মধু উৎপাদনে ঝুঁকছেন শেরপুরের কৃষকরা
সানী ইসলাম, শেরপুর
প্রিন্ট অ-অ+

মৌমাছি পালন ও মধু উৎপাদন করে শেরপুরের নকলা এলাকার কৃষকরা বৈদেশিক মুদ্রা অর্জন করছেন। ফলে মধু উৎপাদনে ঝুঁকছেন কৃষকরা।


জানা গেছে, নকলা উপজেলার মো. ফয়েজুর রহমান মাস্টার ২০০০ সালে শেরপুরের বিসিক থেকে প্রশিক্ষণ নেন। এরপর দুটি মৌ-বক্স নিয়ে মৌমাছি চাষ শুরু করেন। আস্তে আস্তে তিনি মৌ বক্স বৃদ্ধি করতে থাকেন। বর্তমানে ফয়েজুরের ১২০ টি মৌ-বক্স রয়েছে। দেড় বছরে ১২০ টি মৌ-বাক্স তৈরিসহ মধু উৎপাদনে খরচ হয় প্রায় লক্ষাধিক টাকা। এর বিপরীত তার আয় হয় প্রায় ২ লাখ টাকা।


নকলায় যথেষ্ট বনায়ন না থাকায় বছরের কয়েক মাস মৌ-বক্সগুলো মধুপুর গড়ের নিকটে রাখা হয়। শুধুু মাত্র সরিষা ও মৌসুমি ফলের মৌসুমে এলাকাতে আনেন। প্রতি বক্সহতে বছরে গড়ে ৩৫ থেকে ৪০ কেজি মধু পাওয়া যায়। মৌসুম ভিত্তিক পাইকারি প্রতি মণ সরিষার মধু ১২ হাজার টাকা, লিচুর, আম ও কুলের মধু ১৪ হাজার টাকা, কালোজিরার মধুু ১৭ হাজার টাকা হিসাবে বিক্রি করেন। চলতি সরিষার মৌসুমে ফয়েজুরের ৭৫ টি বাক্স হতে প্রায় ২২ মণ মধু সংগ্রহ করা হয়। যার পাইকারি বাজার মূল্য আড়াই লাখ টাকা। আর খুচরা প্রতি কেজি ৪০০ টাকা করে বিক্রয় করলে ৩ লাখ ৫২ হাজার টাকা পাওয়ার কথা। কিন্তু স্থানীয়ভাবে এতো মধু বিক্রি করা সম্ভব হয় না। তাই বাংলাদেশ মৌ চাষি সমিতির মহাসচিব সাতক্ষীরার আফজাল হোসেনের মাধ্যমে কম মূল্যে ভারতসহ পাশ্ববর্তী কয়েকটি দেশে ওই মধু রপ্তানি করা হচ্ছে। নকলার অনেকেই মৌমাছি পালনে আগ্রহী হয়েছেন।


মধুচাষি মো. ফয়েজুর রহমান মাস্টার বলেন, বন্ধুদেশ গুলোতে মধু রপ্তানির ও মধুচাষিদের ব্যাংক ঋণ ব্যবস্থা যদি সরকার সহজ হলে মধু উৎপাদনে মানুষ আরো বেশি ঝুঁকতো।



এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা হুমায়ুন কবীর বলেন, মৌ চাষিদের প্রশিক্ষণ এবং মধু উৎপাদন বৃদ্ধির লক্ষে প্রয়োজনীয় পরামর্শ ও প্রশিক্ষণসহ সবধরনের সহযোগিতাকরা হচ্ছে।


তিনি আরো বলেন, যে এলাকায় মৌমাছি চাষ করা হয়, সে এলাকায় সরিষাসহ যেকোনো শস্যের ফলন ১৫ থেকে ২০ ভাগ বেড়ে যায়। এতে শুধু মৌ-চাষীরাই লাভবান হচ্ছেন না, কৃষকরাও বিনাশ্রমে বাড়তি লাভ পাচ্ছেন।


বিবার্তা/সানী/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com