শিরোনাম
কুষ্টিয়ায় শসা চাষে চাষীদের সাফল্য
প্রকাশ : ০৬ নভেম্বর ২০২১, ১৯:২৮
কুষ্টিয়ায় শসা চাষে চাষীদের সাফল্য
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শসা সবজী জাতীয় ফসল হলেও সালাদ হিসেবে সকলের কাছে অতি প্রিয়। খরিপ মৌসুমে সবজী জাতীয় ফসল শসার চাষ বেশী হয়ে থাকে। এটি অর্থকরী ফসল হিসেবেও গণ্য করা হয়। চলতি মৌসুমে শসা চাষে কুষ্টিয়ার চাষীরা বেশ সাফল্য পেয়েছেন। চাহিদা বেশী থাকায় স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শসা সরবরাহ করেছেন তারা।


চলতি মৌসুমে কুষ্টিয়ায় ৪২২ হেক্টর জমিতে বিভিন্ন জাতের শসা চাষ হয়েছিল যা গত বছরের চেয়ে বেশী। আবহাওয়া অনুকুলে থাকায় এ বছর শসার ফলনও বিগত বছরের চেয়ে ভাল হয়েছে। প্রতি বিঘা জমিতে শসা চাষে খরচ হয়েছে ২০ থেকে ২৫ হাজার টাকা। চাষীরা ক্ষেত থেকে বিক্রয় করেছেন ৩০-৩২ টাকা কেজি বা ১২’শ টাকা মন দরে। উৎপাদন খরচ বাদ দিয়ে মাত্র দুই থেকে আড়াই মাসে চাষীদের আয় হয়েছে ৩৫-৪০হাজার টাকা। এমনটাই জানিয়েছেন দৌলতপুর উপজেলার চুয়ামল্লিকপাড়া গ্রামের শসা চাষী রানা হোসেন। তিনি আরো জানিয়েছেন, এ বছর শসা চাষ করে ৩ লক্ষাধিক টাকা আয় করেছেন।


আবার ক্ষেত থেকে পাইকার দরে শসা ক্রয় করে তা স্থানীয় বাজারে বিক্রয় করে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরাও লাভবান হয়েছেন।
তবে কৃষি সম্প্রসারণ অধিদফতর শসা চাষে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ ও প্রনোদনা দেয়ায় শসার উৎপাদন ভাল হয়েছে বলে জানিয়েছেন দৌলতপুর কৃষি কর্মকর্তা মো. নুরুল ইসলাম।


চাষীরা মাথার ঘাম পয়ে ফেলে ফসল উৎপাদন করে। সে ফসলের ন্যায্য দাম পেলে চাষীদের মুখে হাসি ফুটে। যেমন ফুটেছে শসা চাষীদের মুখে। আর এমন ধারা অব্যাহত রাখার দাবি প্রান্তিক চাষীদের।


বিবার্তা/শরীফুল/জেএইচ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com