শিরোনাম
ইউপি নির্বাচন : মা-মেয়ের একসাথে এসএসসি, ৪ বছরের বড় মা!
প্রকাশ : ২২ অক্টোবর ২০২১, ২২:২৯
ইউপি নির্বাচন : মা-মেয়ের একসাথে এসএসসি, ৪ বছরের বড় মা!
জয়পুরহাট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মেয়ের বয়স ২০ আর মায়ের বয়স ২৪ বছর ১০ মাস ২১ দিন। মেয়ের জন্মের প্রায় পাঁচ বছর আগে মায়ের জন্ম। তবে বাস্তবে নয়, জাতীয় পরিচয়পত্র অনুযায়ী এই বয়স। ২৫ বছর পূর্ণ না হওয়ার কারণে ইউনিয়ন পরিষদ নির্বাচনে এমন একজন প্রার্থীর প্রার্থিতা বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা।


জয়পুরহাটের আক্কেলপুর উপজেলায় এমন ঘটনা ঘটেছে। বয়স কমের কারণে প্রার্থিতা বাতিল হওয়া ওই প্রার্থীর নাম ইসমত আরা শিল্পী। তিনি আক্কেলপুর উপজেলার রুকিন্দীপুর ইউনিয়ন পরিষদের সংরক্ষিত ৩ নম্বর নারী ওয়ার্ডের সদস্য হিসেবে মনোনয়নপত্র দাখিল করেন। পরে যাচাই-বাছাই শেষে বৃহস্পতিবার (২১ অক্টোবর) তার প্রার্থিতা বাতিল করেছেন রুকিন্দীপুর ইউপি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তা মো. শহীদুল ইসলাম।


স্থানীয় সূত্রে জানা গেছে, ইসমত আরা শিল্পী ২০১১ সালের ইউপি নির্বাচনে রুকিন্দীপুর ইউপিতে সংরক্ষিত ৩ নম্বর ওয়ার্ডের সদস্য নির্বাচিত হয়েছিলেন। এরপর ২০১৬ সালে তিনি একই ওয়ার্ডে সংরক্ষিত নারী সদস্য প্রার্থী হয়ে জিততে পারেননি। পরে ২০১৯ সালে আক্কেলপুর উপজেলা পরিষদ নির্বাচনে তিনি নারী ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়ে পরাজিত হন।


ইসমত আরার প্রকৃত বয়স প্রায় ৪০ বছর। তানজিলা খাতুন নামে তার ২০ বছরের একটি কন্যা সন্তান রয়েছে। তিনি তার মেয়ে তানজিলার সঙ্গে এসএসসি পরীক্ষা দিয়ে পাস করেন। এরপর এইচএসসি পরীক্ষা দিয়ে পাস করেন। তখন ইসমত আরা তার এসএসসি পাসের সনদ দিয়ে বয়স কমিয়ে জাতীয় পরিচয়পত্রে জন্ম সাল ২৫ নভেম্বর ১৯৯৬ বসিয়ে সংশোধণ করে নেন। এ কারণেই জাতীয় পরিচয়পত্র ও এসএসসির সনদ অনুযায়ী বর্তমানে তার বয়স ২৪ বছর ১০ মাস ২১ দিন।


রির্টানিং কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তা মো. শহীদুল ইসলাম জানান, রুকিন্দীপুর ইউপির সংরক্ষিত ৩ নম্বর নারী ওয়ার্ডের সদস্য পদপ্রার্থী ইসমত আরা গত ১৬ অক্টোবর মনোনয়নপত্র দাখিল করেছিলেন। যাচাই-বাছাই শেষে দেখা যায় তার বয়স এখনো ২৫ বছর পূর্ণ হয়নি। নির্বাচনী আইন অনুযায়ী ২৫ বছরের আগে কেউ প্রার্থী হতে পারবেন না। ইসমত আরার বয়স ২৫ বছরের কম হওয়ায় তার প্রার্থিতা বাতিল করা হয়েছে। তিনি চাইলে এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন। তার আপিলের সুযোগ রয়েছে।


ইসমত আরা শিল্পী বলেন, আমার প্রকৃত জন্ম সাল ১৯৮২। আমার মেয়ের বয়স ২০ বছর। শিক্ষার কোনো বয়স নেই জেনে আমি আমার মেয়ের সাথে এসএসসি এবং এইচএসসি পরীক্ষা দিয়ে পাস করেছি। তখন জাতীয় পরিচয়পত্রে বয়স কমিয়ে সংশোধণ করেছি। জাতীয় পরিচয়পত্র অনুযায়ী বয়স ২৫ বছর কম হওয়ার সংরক্ষিত নারী ওয়ার্ডের সদস্য পদে আমার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। আমি একই ওয়ার্ডের নির্বাচিত ইউপি সদস্য ছিলাম। উপজেলা পরিষদ নির্বাচনে নারী ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছিলাম। আবারও প্রার্থী হয়েছি। এসব প্রমাণ নিয়ে আমার প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে জেলা নির্বাচন কর্মকর্তার কাছে আপিল করব। প্রার্থিতা বাতিল হওয়ায় আমি মানসিকভাবে ভেঙে পড়েছি।


বিবার্তা/ইমরান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com