শিরোনাম
পাহাড়ি আঁকা-বাঁকা পথ যেনো মৃত্যুফাঁদ, ব্যবস্থা নেয়ার দাবী
প্রকাশ : ২০ অক্টোবর ২০২১, ১২:২০
পাহাড়ি আঁকা-বাঁকা পথ যেনো মৃত্যুফাঁদ, ব্যবস্থা নেয়ার দাবী
খাগড়াছড়ি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

অরণ্যে ঘেরা সবুজ পাহাড়, দেখতে বেশ মনমুগ্ধকর। ভ্রমণ পিঁপাসুদের প্রতিনিয়তই কাছে টানে হাত বাড়িয়ে। সাপের মত আঁকা-বাঁকা পার্বত্য চট্টগ্রামের সড়ক দেখে দৃষ্টি জুড়ালেও সে পথে একটু অসাবধানতা হতে পারে প্রাণ কেঁড়ে নেয়ার কারণ।


উঁচু-পাহাড়ের আঁকা-বাঁকে খেয়াল-খুশিমত গতি আর অসাবধানতায় ঘটতে পারে বড় ধরণের দুর্ঘটনাও। দ্রুতগামী মটরসাইকেল, বাস, ট্রাক, কার, মাইক্রোবাস, অটোরিক্সাসহ যে কোনো যানবাহন কেঁড়ে নিতে পারে প্রিয় মানুষের জীবন। তাই সবুজ পাহাড়ের দৃষ্টিনন্দন সড়কে ঔৎ পেঁতে থাকা দূর্ঘটনা আর মৃত্যুর হাতছানি থেকে জীবন বাঁচাতে ঝুঁকিপূর্ণ বাকে সড়ক ও জনপদ (সওজ) নিয়েছে বিকল্প এক উদ্যোগ। টার্নিং মোড়ের প্রান্ত থেকে টার্নিং দেখতে স্থাপন করেছেন (কনভেক্স মিরোর) উত্তল আয়না।


এই উদ্যোগের ফলে পাহাড়ের বাঁকে বাঁকে হাত বাড়িয়ে মৃত্যু প্রতিরোধে সহায়ক হলেও সড়ক প্রশস্ত ও ঝুঁকি এড়াতে বিপজ্জনক স্পটগুলোতে গতিরোধক নির্মাণের দাবী জানিয়েছে সচেতনমহল। এতে করে কমবে মৃত্যুঝুঁকি, কমানো সম্ভব হবে বেপরোয়া গতির যানবাহন চলাচলের মাত্রা।



সড়কে চলাচলকারী যাত্রী রুহুল আমিন ও পাইসানু মারমা বলেন, চালকদের বেপরোয়া গতি কেড়ে নিচ্ছে সাধারণ মানুষের জীবন। আবার কখনো ঝুঁকিপূর্ণ বাক এবং মোড়গুলোতে বিপরীত দিক থেকে আসা গাড়ী দেখা না যাওয়ার কারণে দুর্ঘটনা ঘটছে বলে জানান।


এ বিষয়ে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিবহণ মালিক শ্রমিক সমন্বয় পরিষদ ও সড়ক পরিবহন চালক সমবায় সমিতি লিমিটেড নেতা নেতা মো. ইউনুছ বলেন, সড়কে যে হারে গাড়ি বেড়েছে সে হারে প্রশস্ত হয়নি। এছাড়াও পর্যটন এলাকা হিসেবে বাহির থেকে আসা গাড়ীর চালকদের সাবধানতা ও ঝুঁকিপূর্ণ এলাকায় গতিরোধক দেওয়াসহ টার্নিং মোড়ের ঝোঁপ-ঝাড় টানা হলে সড়ক দুর্ঘটনা অনেকাংশে কমবে বলে তিনি মত প্রকাশ করেন।


খাগড়াছড়ি সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সবুজ চাকমা বলেন, দুর্ঘটনা রোধে মহাসড়কের পাশের ঝোঁপ-ঝাঁড় পরিস্কার ও ঝুঁকিপূর্ণ বাকে একদিক থেকে অন্যদিক দেখতে উত্তল আয়না প্রতিস্থাপন করা হয়েছে। যা সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সহায়ক হবে। এছাড়াও জনজীবন আরো এগিয়ে নিতে সড়ক ও জনপথ বিভাগ সবসময় আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে বলে তিনি জানান।


বিবার্তা/আল-মামুন/জেএইচ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com