শিরোনাম
সবুজ রূপে ছেয়ে গেছে রোপা আমনের ক্ষেত
প্রকাশ : ০৮ অক্টোবর ২০২১, ১৭:৫০
সবুজ রূপে ছেয়ে গেছে রোপা আমনের ক্ষেত
ম‌শিউর রহমান, নাজিরপুর (পি‌রোজপুর)
প্রিন্ট অ-অ+

পিরোজপুরের নাজিরপুর উপজেলায় সবুজ রূপে ছেয়ে আছে বিস্তৃত রোপা আমন ধানের সোনালী সবুজ ক্ষেত। নাজিরপুরের বিভিন্ন যায়গায় লক্ষ করা যাচ্ছে এই মনোরম দৃশ্য। সরেজমিনে গিয়ে কথা হয় উপজেলার সেখমাটিয়া ইউনিয়নের আমন চাষি সাহা বুদ্দিনের সাথে তিনি বলেন, এ বছর তিন বিঘা জমিতে আমন ধানের চাষাবাদ করেছি। আবহাওয়া চাষাবাদের অনুকূলে ছিল। পর্যাপ্ত বৃষ্টিপাত হয়েছে, যার ফলে ক্ষেতে সেচসহ অন্যান্য খরচ তুলনামূলক ভাবে কম হয়েছে । আশা করছি ভালো ফলন লাভ করতে পারবো ।


একই এলাকার ধান চাষি এনায়েত হোসেন জানায়, এবারে চার বিঘা জমিতে আমন ধানের চারা রোপণ করেছি। এ বছর আবহাওয়া খুবই অনুকূলে ছিল ধান ও যথেষ্ট ভালো দেখাচ্ছে ।পোকা মাকড়ের আক্রমণের সংখ্যা ও কম‌। আশা রাখছি , ফলন ও ভালো পাবো ।


ছালেক শেখ নামে আর একজন কৃষক জানান, আমাদের ক্ষেতে সেলো ইঞ্জিন দ্বারা পানি সেচ দিয়ে ধান চাষ করি । প্রতি বিঘা জমিতে ৫-৬ হাজার টাকা খরচ হয়েছে আমার আশা করছি বিঘায় ১৬-১৭ মন ধান পাবো ।


উপজেলা কৃষি কর্মকর্তা দ্বিগবিজয় হাজরা জানান, এ বছর নাজিরপুর উপজেলায় সাড়ে ছয় হাজার হেক্টর জমিতে আমন ধানের চাষাবাদ হয়েছে। এ বছর আবাদ অন্যান্য বছরের তুলনায় বেশি হয়েছে। এবং ফলন ও আশা করা যাচ্ছে ভালো হবে । পোকামাকড়ের আক্রমণ আপতত নেই । আমরা চাষি ভাইদেরকে রোগ পোকামাকড় দমনের পরামর্শ দিচ্ছি । বিভিন্ন প্রশিক্ষণ দিচ্ছি এবং কয়েকটি প্রদর্শনী দিয়েছি ।


বিবার্তা/ইমরান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com