অনিয়মের অভিযোগে সড়ক নির্মাণ কাজ বন্ধ করল স্থানীয়রা
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২১, ২০:২৫
অনিয়মের অভিযোগে সড়ক নির্মাণ কাজ বন্ধ করল স্থানীয়রা
ঠাকুরগাঁও প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঠাকুরগাঁও সদর উপজেলার জগন্নাথপুরের ঐতিহ্যবাহী বড়খোচাবাড়ী হাটের সবজিবাজারের ভিতর দিয়ে নির্মিত রাস্তার কাজে অনিয়মের অভিযোগ তুলে নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে স্থানীয় জনগণ।


স্থানীয়দের অভিযোগ, কোন রকম টেণ্ডার ছাড়াই ৯ লাখ ১৪ হাজার টাকার রাস্তা নির্মাণ কাজ পান জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান মো. আলাল মাষ্টার। আর কাজ বাগিয়ে নিয়ে চরম অনিয়মের মধ্য দিয়ে কাজটি দ্রুত শেষ করার চেষ্টা করেন তিনি। এতে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার, এস্টিমেটে উল্লেখিত নির্দেশনা না মানাসহ নানা অভিযোগ তুলেন তারা।


এসব অভিযোগে গত শুক্রবার (১৭ সেপ্টেম্বর) নির্মাণ কাজ বন্ধ করে দিলে শুক্র ও শনিবার রাস্তা নির্মাণ কাজ বন্ধ থাকে, কিন্তু রবিবার পুণরায় নির্মাণ কাজ শুরু করেন চেয়ারম্যান আলালের লোকজন।


জানা যায়, সদর উপজেলার খোচাবাড়ী হাটের সবজিবাজারের মধ্য দিয়ে একটি সড়ক তিন দফায় নির্মাণ করছেন জগন্নাাথপুর ইউপি চেয়ারম্যান আলাল মাষ্টার। ১ম ও ২য় দফার কাজ সন্তোষজনক হলেও ৩য় দফার ৪২০ মিটার রাস্তার কাজ নির্মাণে চরম অনিয়মে জড়িয়ে পড়েন তিনি। কাজের এস্টিমেটে বেডে ৬ ইঞ্চি বালু দেয়ার কথা থাকলেও সেখানে দেয়া হয় এক থেকে দেড় ইঞ্চি বালু, ১ নম্বর ইটের খোয়ার স্থলে ব্যবহার করা হয় ৩ নম্বর ইটের খোয়া, রডের ডিসটেন্স ৮ ইঞ্চি পরপর দেয়ার কথা উল্লেখ থাকলেও সেখানে রডের ডিসটেন্স দেয়া হয় ১২ ইঞ্চি পর পর।


এছাড়াও নিম্নমানের সিমেন্ট ও বালু ব্যবহারের অভিযোগ উঠেছে। গতকাল শনিবার সরেজমিনে গেলে এসব অনিয়মের সত্যতা পাওয়া যায়।


এদিকে অভিযোগের প্রেক্ষিতে সদর উপজেলা ইঞ্জিনিয়ার মো. ইসমাইল হোসেন রবিবার সকালে কাজের ঠিকাদার ইউপি চেয়ারম্যান আলালকে রাস্তা নির্মাণ কাজ বন্ধ রাখতে বলেন। কিন্তু তার নির্দেশ উপেক্ষা করেই রাস্তা নির্মাণ কাজ অব্যাহত রাখা হয়। তিনি জানান, অভিযোগ পেয়ে নির্মাণ কাজ বন্ধ রাখতে বলেছি, তারপরও যদি কাজ অব্যাহত রাখে তাহলে তদন্ত সাপেক্ষে পুণরায় সে কাজ করিয়ে নেয়া হবে।


এ বিষয়ে জগন্নাথপুর ইউনিয়ন আওয়ামী যুবলীগের সভাপতি মো. রায়হান জানান, হাটের ভিতর দিয়ে নির্মাণাধীন সড়কটি অনিয়মের অভিযোগে স্থানীয়রা বন্ধ করে দিয়েছে-এমন খবর জানতে পেরে ঘটনাস্থলে গিয়ে অনিয়মের সত্যতা পাই। তিনি বলেন, খোচাবাড়ী হাট জেলার একটি ঐতিহ্যবাহি হাট, প্রতি সপ্তাহে এই হাটে বিভিন্ন এলাকার হাজার হাজার মানুষের সমাগম হয়। নিম্নমানের কাজ হলে তা বেশিদিন স্থায়ী হবে না। ফলে আবারও দূর্ভোগে পড়বে জনগণ।আমি এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষে হস্তক্ষেপ কামনা করছি।


রাস্তার নির্মাণ কাজের অনিয়মের বিষয়ে জানতে চাইলে জগন্নাথপুর ইউনিয়ন আ’লীগের সভাপতি ডা. দেবেশ চন্দ্র দূ:খ প্রকাশ করে জানান, রাস্তা নির্মাণে অনিয়ম হওয়ায় এলাকাবাসি নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে –এটা আমাদের জন্য লজ্জাজনক বিষয়। কেননা অত্র এলাকার চেয়ারম্যান আ.লীগের টিকিট নিয়ে নির্বাচন করে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তিনি অন্যায় করলে সে দায় দলের উপরই বর্তায়। কাজেই আমি অনুরোধ করবো তিনি যেন জনগণের দাবি বিবেচনায় রাস্তাটি পুণনির্মাণের বন্দোবস্ত করেন।


এদিকে রাস্তা নির্মাণ কাজের ঠিকাদার ও জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান মো. আলাল মাস্টার সকল অভিযোগ অস্বীকার করে বলেন, কোন ধরণের অনিয়ম হয়নি। বাজেট স্বল্পতার কারণে এ ঘটনা ঘটেছে। এলাকাবাসীই রাস্তা নির্মাণ কাজ বন্ধ করেছে, আবার তারাই দাড়িয়ে থেকে রাস্তার কাজ সমাপ্ত করেছে।


এ বিষয়ে জানতে চাইলে ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ-আল-মামুন জানান, খোচাবাড়ী হাটে রাস্তা নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ পেয়ে রাস্তা নির্মাণ কাজ বন্ধ করে দিতে উপজেলা ইঞ্জিনিয়ারকে নির্দেশনা দেয়া হয়েছে।পরবর্তীতে সরেজমিনে পরিদর্শন শেষে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি।


বিবার্তা/বিধান দাস/ইমরান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com