শিরোনাম
কুয়াকাটায় শনিবার শুরু হচ্ছে মেগা বীচ কার্নিভাল
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৭, ২০:১৭
কুয়াকাটায় শনিবার শুরু হচ্ছে মেগা বীচ কার্নিভাল
কলাপাড়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পর্যটন কেন্দ্র কুয়াকাটাকে দেশ বিদেশে ভ্রমণ পিপাসুদের কাছে পরিচিত করতে সৈকতে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে মেগা বিচ কার্নিভাল-২০১৭। বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের উদ্যোগে শনিবার থেকে তিন দিনব্যাপী এ অনুষ্ঠান শুরু হবে।


এ উপলক্ষে কুয়াকাটাকে সাজানো হয়েছে বর্ণিল সাজে। দেশি-বিদেশি পর্যটকদের স্বাগত ও বিনোদন দিতে সাগরকন্যা কুয়াকাটা প্রায় প্রস্তুত রয়েছে। মেগা বীচ কার্নিভাল উৎসব সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে ইতিমধ্যে কয়েকদফা প্রস্তুতিমূলক সভা হয়েছে। দু’দফা সংবাদ সম্মেলন করেছেন বিমান ও পর্যটন মন্ত্রণালয় এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ড।


বরিশাল বিভাগীয় কমিশনারের উদ্যোগে পটুয়াখালী জেলা প্রশাসন, ট্যুরিজম ব্যবসায়ী ও জনপ্রতিনিধিদের সমন্বয়ে কুয়াকাটায় প্রস্তুতিমূলক সভা হয়েছে।


বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সূত্রে জানা গেছে, কার্নিভালকে প্রাণবন্ত ও অতিথিদের বরণ করতে পটুয়াখালী জেলা সদর থেকে সড়কের একাধিক পয়েন্টে তোরণ নির্মাণ করা হয়েছে। সৈকতের পশ্চিম ও পূর্বদিকে ২ কিলোমিটার সড়ক ও কুয়াকাটার প্রবেশ ধারে সড়কের ২ কিলোমিটার আলোকসজ্জ্বার কাজ সম্পন্ন করা হয়েছে। প্রস্তুত হচ্ছে মঞ্চসহ নানন্দিক স্টল।
শনিবার সকাল থেকে কার্নিভাল উৎসব শুরু হয়ে আগামি সোমবার রাতে শেষ হবার কথা রয়েছে।


এদিকে বেইজ ক্যাম্প বাংলাদেশের সহকারী পরিচালক সিরাজুল মুস্তাকিম জানান, বেইজ ক্যাম্প বাংলাদেশের পক্ষ থেকে ‘কুয়াকাটা মেগা বীচ কার্নিভাল’ এর উদ্দেশ্যে বৃহস্পতিবার ভোর ৬টায় ঢাকার জিরো পয়েন্ট (নূর হোসেন চত্বর) থেকে যাত্রা শুরু করেছে পাঁচ জন সাইকেলিস্ট। সাইকেলিস্ট শাহজালাল নোমানের নেতৃত্বে জিয়াউল ইসলাম, আদনান হোসাইন, গোলাম রহমান ও মাহাদি হাসান এই সাইকেল যাত্রায় অংশ গ্রহণ করে।


দ্বিতীয় ও সমাপনী উৎসবে দেশের খ্যাতনামা শিল্পীরা সংগীত পরিবেশন করবে। প্রতিদিনের আয়োজনে রয়েছে বীচ ফুটবল, বীচ ক্রিকেট, হা-ড-ডু, ভলিবল, ঘুড়ি ওড়ানো, দাড়িয়াবান্ধা, ওয়াটার বাইক, এটিভি রাইডস, বোট বোয়িং, বীচ লাইটিং, ক্যাম্প ফায়ার, সমুদ্র পথে কুয়াকাটার থেকে সুন্দরবন, ফাতরা, টেংরাগিরি, সোনারচর, হরিণখোলা, কটকা ও করমজলের সাথে সী ক্রুজিং। থাকবে রাখাইনদের হস্তশিল্পে বুননকৃত বস্ত্র ও তাদের ঐতিহ্যে পিঠাপুলি এবং হস্তশিল্পের প্রর্দশনী করা হবে বলে জানা গেছে।


কলাপাড়া প্রেসক্লাবের সভাপতি মেজবাহ উদ্দিন বলেন, কুযাকাটা বীচ কার্নিভালের যে পোস্টার, ফেস্টুন এবং আমন্ত্রণপত্র করা হয়েছে তাতে কোথাঢও নেই সাগরকন্যা কুয়াকাটার দৃশ্য। নেই কোনো ওয়াশরুম, নিরাপদ পানির ব্যবস্থা।


তিনি আরো বলেন, স্থানীয় গণমাধ্যমকর্মীদের নিরলশ চেস্টার ফসল কুয়াকাটা সী বিচ। অথচ শুরু থেকে এখন পর্যন্ত আমরা গণমাধ্যমকর্মীরা জানতে পারিনি প্রোগ্রামে কি থাকছে। কোনো প্রস্তুতি সভায়ও অমন্ত্রণ করা হয়নি গণমাধ্যমকর্মীদের।


বীচ কার্নিভালে আসা পর্যটক এসকে রঞ্জন বলেন, আমি কক্সবাজারের বেশ কয়েকটি বীচ কার্নিভাল দেখেছি কিন্তু এখানাকার অব্যবস্থাপনা আমাকে বেশ হতাশ করেছে। কি কি ভ্রমণ প্যাকেজ রয়েছে তা জানতে পারছি না।


আবাসিক হোটেল মালিকদের সংগঠন কুয়াকাটা হোটেল মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোতালেব শরীফ জানান, প্রথম দিন শনিবার রাতের কার্নিভাল উৎসবের মঞ্চে হোটেল মালিকদের আয়োজনে স্থানীয় সাংস্কৃতিক সংগঠন ও রাখাইন শিল্পীরা পর্যটকদের বিনোদন দিবেন।


পটুয়াখালী পুলিশ সুপার সৈয়দ মোশফিকুর রহমান জানিয়েছেন, কার্নিভাল উৎসবে অংশ নেয়া পর্যটকদের সার্বিক নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশের পাশাপাশি পুলিশ লাইন থেকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়াও পটুয়াখালী জেলা প্রশাসন, র্যা ব, পুলিশ, আনসার ও ভিডিপি সদস্যদের সমন্বয় নিরাপত্তার চাঁদরে ঢাকা থাকবে।


পটুয়াখালী জেলা প্রশাসক এ কে এম শামিমুল হক ছিদ্দিকি বলেন, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রাণালয় এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের যৌথ উদ্যোগে কুয়াকাটায় প্রথমবারের মতো তিন দিনের এ কার্নিভাল উৎসব হচ্ছে। দেশি-বিদেশি পর্যটকদের কাছে কুয়াকাটাকে পরিচিতি করাসহ বারো মাসই যাতে পর্যটকদের সমাগম ঘটে এ লক্ষ্যকে সামনে রেখেই এ আয়োজন করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।


বিবার্তা/উত্তম/পলাশ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com