শিরোনাম
বর্ষণে প্লাবিত নাইক্ষ্যংছড়ির ঘুমধুম, পাহাড় ধসে আহত ৩
প্রকাশ : ০১ আগস্ট ২০২১, ১৯:০৮
বর্ষণে প্লাবিত নাইক্ষ্যংছড়ির ঘুমধুম, পাহাড় ধসে আহত ৩
বান্দরবান প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

টানা প্রবল বর্ষণে ও পাহাড়ি ঢলে আবারও প্লাবিত হয়েছে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমের তুমব্রু গ্রাম। দ্বিতীয় দফায় পানিবন্দি এসব অসহায় মানুষজন জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছেন ঘুমধুম ইউনিয়ন পরিষদের আশ্রয়কেন্দ্রে ।


এদিকে ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের মনজয় পাড়ায় পাহাড় ধসে একই পরিবারের ৩ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতরা হলেন, আইয়ুব আলীর স্ত্রী শাহানা আক্তার (৩৮), ছেলে রুবেল (১৭) ও মেয়ে তসলিমা আক্তার (১০)। আহতদের বিজিবির সদস্যরা উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দিয়ে আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে।


বিষয়টি নিশ্চিত করেছেন ঘুমধুম ইউপি চেয়ারম্যান একে এম জাহাঙ্গীর আজিজ।


রবিবার (১ আগষ্ট) দ্বিতীয় দফায় পানিবন্দি তুমব্রু পশ্চিমকুল, হিন্দুপাড়া, বাজার পাড়া, কোনার পাড়া, মধ্যম পাড়ার ৫০ থেকে ৬০টি দোকানসহ ঘরবাড়ি। পানিতে তলিয়ে গেছে অনেক পুকুর।


তুমব্রু বাজারের ব্যবসায়ী ইমাম হোসেন বলেন, টানা ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় প্রথম ও দ্বিতীয় দফায় প্রায় ৩ লক্ষ টাকার বিভিন্ন মালামালের ব্যাপক ক্ষতি হয়েছে। এনজিও এবং মানুষের কাছ থেকে কর্য নিয়ে দোকানে মুলধন দিয়ে মালামাল মজুদ করেছিলাম। কিন্তু হঠাৎ বন্যার পানিতে তলিয়ে গেল আমার সাজানো ব্যবসার ফসল। কিভাবে দেনা কর্যগুলো পরিশোধ করব জানিনা।



মৎস্য চাষী তুমব্রু বাজার পাড়ার হামিদুল হক কান্না জড়িত কন্ঠে জানায়, চলতি মৌসুমে বাজারের নিজ মালিকানাধীন অন্তত ৪০ শতক পুকুরে মাছের চাষ করি। এতে রুই, কাতাল, তেলাপিয়াসহ অনেক মাছের পোনা ও মাছের খাদ্য মজুদসহ প্রায় ২ লাখ টাকা বিনিয়োগ করি। গত ১ বসর বয়সের মাছ বিক্রির জন্যও ধরা হয়নি। গত ২৭ জুলাই ও ৩১ জুলাই শুরু হওয়া টানা প্রবল বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলের পানি নেমে মৎস্য পুকর প্লাবিত হয়ে সব মাছ ভেসে গেছে।


ঘুমধুম ইউপি চেয়ারম্যান একে এম জাহাঙ্গীর আজিজ বলেন, গত রাত থেকে আবারও টানা বর্ষণের ফলে পাহাড়ি ঢল এসে তুমব্রু এলাকা প্লাবিত হয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পানিবন্দি মানুষজনকে নিরাপদ আশ্রয় কেন্দ্র ইউপি পরিষদ ও তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়ে আসা হয়েছে এবং তাদের জন্য খাবারের ব্যবস্থা করা হয়েছে।


উল্লেখ্য, গেল মাসের ২৭ তারিখ টানা বর্ষেণের পাহাড়ি ঢলে ঘুমধুম ইউনিয়নের বেশ কয়েকটি গ্রাম প্লাবিত ও পাহাড় ধসে বাড়িঘর ভেঙ্গে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।


বিবার্তা/ক্যমুই অং/ইমরান& >

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com