শিরোনাম
রামেকের করোনা ইউনিটে আরো ১৪ জনের মৃত্যু
প্রকাশ : ১২ জুলাই ২০২১, ০৯:৩৬
রামেকের করোনা ইউনিটে আরো ১৪ জনের মৃত্যু
রাজশাহী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

করোনা সংক্রমণ ও উপসর্গ নিয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে আরো ১৪ জন মারা গেছেন। রবিবার (১১ জুলাই) সকাল ৯টা থেকে সোমবার (১২ জুলাই) সকাল ৯টা পর্যন্ত হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান।


এদের মধ্যে করোনায় ছয়জন, চারজন করোনার উপসর্গ নিয়ে এবং করোনা নেগেটিভ সত্ত্বেও অন্যান্য শারীরিক জটিলতায় মারা গেছেন আরো চারজন। রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেছেন।


এর আগে গত ১ জুলাই ২২ জন, ২ জুলাই ১৭ জন, ৩ জুলাই ১৩ জন, ৪ জুলাই ১২ জন, ৫ জুলাই ১৮ জন, ৬ জুলাই ১৯ জন, ৭ জুলাই ২০ জন, ৮ জুলাই ১৮ জন, ৯ জুলাই ১৮ জন, ১০ জুলাই ১৪ জন এবং ১১ জুলাই ১৯ জন মারা গেছে হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে।


হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, গত ২৪ ঘণ্টায় যে ১৪ জন মারা গেছেন এদের মধ্যে পাঁচজনের বাড়ি রাজশাহী জেলায়। এছাড়া নাটোরের চারজন, নওগাঁর দুজন, চাঁপাইনবাবগঞ্জের ‍দুজন এবং পাবনার একজন মারা গেছেন। করোনা সংক্রমণ ও উপসর্গ নিয়ে হাসপাতালে এসেছিলেন তারা।


তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ চারজন মারা গেছেন রামেক হাসপাতালের ২২ নম্বর ওয়ার্ডে। এছাড়া নিবিড় পরিচর্যাকেন্দ্র (আইসিইউ), ১ ও ২৫ নম্বর ওয়ার্ডে দুজন করে এবং ৩, ৪, ১৫ ও ২৯/৩০ নম্বর ওয়ার্ডে একজন করে মারা গেছেন।


গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে মারা গেছেন রাজশাহীর দুজন, নওগাঁর একজন, নাটোরের একজন, এবং পাবনার একজন। এ ছাড়া উপসর্গ নিয়ে মারা যাওয়া চারজনের মধ্যে নাটোরের দুজন, রাজশাহীর একজন এবং চাঁপাইনবাবগঞ্জের একজন রয়েছে।


করোনা নেগেটিভ হয়েও অন্যান্য শারীরিক জটিলতায় যে চারজন মারা গেছেন তাদের মধ্যে দুজন রাজশাহীর এবং একজন করে নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলার বাসিন্দা। স্বাস্থ্যবিধি মেনে তাদের মরদেহ দাফনের পরামর্শ দেওয়া হয়েছে।


হাসপাতাল সূত্র জানায়, ৪৫৪ শয্যার করোনা ইউনিটে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত রোগী ভর্তি রয়েছেন ৫১৯ জন। এর মধ্যে আইসিইউতে ভর্তি রয়েছেন ১৯ জন। করোনা নিয়ে এ পর্যন্ত ভর্তি রয়েছেন ২২৯ জন।


এছাড়া উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ২৩৬ জন। করোনা ধরা পড়েনি হাসপাতালে ভর্তি ৫২ জনের নমুনায়। এছাড়া গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৪ জন। এই একদিনে হাসপাতাল ছেড়েছেন ৫৮ জন।


এর আগে রবিবার (১১ জুলাই) রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল ল্যাবে ২৮২ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে ৮৩ জনের নমুনায় করোনা শনাক্ত হয়েছে। একইদিনে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে ৩৭৪ জনের। এর মধ্যে করোনা ধরা পড়েছে ১০৩ জনের নমুনায়। পরীক্ষার অনুপাতে রাজশাহীর ২৯ দশমিক ৬৩ শতাংশ এবং নওগাঁর ২৫ দশমিক ৫৬ শতাংশ নমুনায় করোনা শনাক্ত হয়েছে।


প্রসঙ্গত, গত বছরের এপ্রিল থেকে এই বছরের জুন পর্যন্ত রামেক হাসপাতালে ভর্তি হয়েছেন ৭ হাজার ১৬১ জন রোগী। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে গেছেন ৫ হাজার ৯২৭ জন। এই ১৪ মাসে মারা গেছেন ১ হাজার ৭৮ জন। এর মধ্যে করোনায় মৃত্যু হয়েছে ৩৪৬ জনের। অন্যদের মৃত্যু হয়েছে উপসর্গ নয়তো অন্যান্য শারীরিক জটিলতায়।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com