শিরোনাম
স্ত্রীকে বাঁচাতে ৬ হাজার টাকায় সন্তান বিক্রি
প্রকাশ : ১০ জানুয়ারি ২০২১, ০৮:৫৮
স্ত্রীকে বাঁচাতে ৬ হাজার টাকায় সন্তান বিক্রি
হবিগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

হবিগঞ্জে স্ত্রীকে বাঁচাতে মাত্র ৬ হাজার জন্য ১৫ দিনের নবজাতক সন্তানকে বিক্রি করে দেন মা-বাবা।


শনিবার (৯ জানুয়ারি) সন্ধ্যার দিকে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে এ ঘটনা ঘটে। পরে খবর পেয়ে শিশুটিকে কিনে নেওয়া দম্পতির সাথে যোগাযোগ করে তাকে ফিরিয়ে দেয় পুলিশ।


হাসপাতাল সূত্রে জানা যায়, জেলার বানিয়াচং উপজেলার মন্দরি গ্রামের রহিম উদ্দিনের স্ত্রী আকলিমা বেগম ৮ জানুয়ারি অতিরিক্ত রক্তক্ষরণ সংক্রান্ত সমস্যা নিয়ে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালের গাইনি বিভাগে ভর্তি হন। এসময় চিকিৎসকরা জানান ৫ ব্যাগ রক্তের প্রয়োজন। পরে নবজাতকের বাবা রহিম উদ্দিন টাকার অভাবে রক্তের ব্যবস্থা করতে না পারায় সন্তান বিক্রির সিদ্ধান্ত নেন।


বিষয়টি জানতে পেরে একই ওয়ার্ডে রোগী নিয়ে আসা নবীগঞ্জ উপজেলার ওয়াখাল চরগাঁও গ্রামের আছকির মিয়া। এ সময় তিনি নবজাতক কিনতে আগ্রহী হলে মাত্র ৬ হাজার টাকার বিনিময়ে সন্তান বিক্রি করে দেন রহিম-আকলিমা দম্পতি।


নবজাতকের বাবা রহিম উদ্দিন বলেন, ১৫ দিন আগে গ্রামের বাড়িতে তার স্ত্রী একটি মেয়ে সন্তানের জন্ম দেন। এর আগেও তার দুই ছেলে ও এক মেয়ে রয়েছে। প্রসবের সময় অতিরিক্ত রক্তক্ষরণ হলেও টাকার অভাবে চিকিৎসা করাতে পারেননি। সম্প্রতি তার স্ত্রীর অবস্থার অবনতি হলে ৮ জানুয়ারি হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে নিয়ে আসেন। চিকিৎসকরা জানান তার স্ত্রীর জন্য ৫ ব্যাগ রক্তের প্রয়োজন। কিন্তু টাকার অভাবে রক্তের ব্যবস্থা করতে না পারায় স্ত্রীকে বাঁচাতে সন্তান বিক্রির সিদ্ধান্ত নেন।


নবজাতকের মা আকলিমা বেগম বলেন, টাকার জন্য নিজের চিকিৎসা করাতে পারছিলাম না। মা-বাবা, ভাই-বোনসহ আত্মীয় স্বজনের কাছে ঘুরেও টাকার ব্যবস্থা করতে পারিনি। যে কারণে সন্তান বিক্রি করতে বাধ্য হয়েছি।


তিনি আরো বলেন, সন্তান কিনে নেয়ার সময় তারা একটি সাদা কাগজে আমি ও আমার স্বামী সাক্ষর দিয়েছি।


সন্তান কিনে নেয়া আছকির মিয়ার বোন শামছুন্নহার বেগম বলেন, আমার ভাই বিয়ে করেছে ১৮ বছর আগে। কিন্তু তাদের কোন সন্তান হয়নি। আজ (শনিবার) আমার মেয়েকে নিয়ে আমি ও আমার ভাই হাসপাতালে আসলে শুনি একটি বাচ্চা বিক্রি হবে। পরে আমার ভাই বাচ্চাটি কিনি।


বিষয়টি স্থানীয় সাংবাদিকরা জানার পর সদর থানায় অবহিত করেন। খবর পেয়ে, তাৎক্ষণিক পুলিশ হাসপাতালে পৌঁছে নবজাতক শিশুকে কিনে নেওয়া ঐ দম্পতিদের সাথে যোগাযোগ করে নবজাতক শিশুকে ফিরিয়ে আনেন। পরে রাত সাড়ে ৯টায় শিশুটিকে তার আসল মা বাবার কাছে ফিরিয়ে দেয়া হয়।


এ বিষয়ে সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক হেলাল উদ্দিন বলেন, হাসপাতাল থেকে দুই ব্যাগ রক্ত দেয়া হয়েছে। কিন্তু সন্তান বিক্রির বিষয়টি আমাদের জানা ছিল না। জানার পর পুলিশ ও স্থানীয় সাংবাদিক ভাইদের সহায়তায় শিশুটিকে উদ্ধার করে তার মা বাবার কাছে ফিরিয়ে দেয়া হয়েছে।


হবিগঞ্জ সদর মডেল থানার ওসি মোঃ মাসুক আলী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, যারা বাচ্চা কিনে নিয়েছিল। পরে আমরা বাচ্চাকে তার মা বাবার কাছে ফিরিয়ে দিয়েছি।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com