শিরোনাম
কৃষিপণ্য পরিবহনে রেলে যুক্ত হচ্ছে ১২৫টি লাগেজ ভ্যান
প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২১, ১৯:৩৭
কৃষিপণ্য পরিবহনে রেলে যুক্ত হচ্ছে ১২৫টি লাগেজ ভ্যান
চুয়াডাঙ্গা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

অল্প খরচে কৃষিপণ্য পরিবহনে রেলে যুক্ত হচ্ছে ১২৫টি অত্যাধুনিক লাগেজ ভ্যান। এরমধ্যে ৭৫টি মিটারগেজ ও ৫০টি ব্রডগেজ রয়েছে।


শনিবার (৯ ডিসেম্বর) বিকেল ৫টায় চুয়াডাঙ্গা জীবননগর উপজেলার উথলী রেল স্টেশন সংলগ্ন মাঠে অংশীজন সভায় এ তথ্য জানান বাংলাদেশ রেলের মহাপরিচালক মোহাম্মদ শামছুজ্জামান।


তিনি বলেন, বর্তমানে রেলে ৪১টি মিটারগেজ ও ১০টি ব্রডগেজ লাগেজ ভ্যান রয়েছে। যার বেশির ভাগই তাদের অর্থনৈতিক আয়ুষ্কাল পেরিয়ে গেছে। তাই এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে রেলে রোলিং স্টক অপারেশন উন্নয়ন প্রকল্পের আওতায় নতুন করে অত্যাধুনিক ৭৫টি মিটারগেজ ও ৫০টি ব্রডগেজ লাগেজ ভ্যান সংযোজনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সে অনুযায়ী গত ৩১ আগস্ট বাংলাদেশ রেলওয়ে ও চীনের মধ্যে ওই লাগেজ ভ্যান সংগ্রহের দুটি চুক্তি স্বাক্ষরিত হয়। ২০২২ সালের জুলাই থেকে এসব লাগেজ ভ্যান বাংলাদেশে পৌঁছানো শুরু হবে।


তিনি আরো বলেন, ৭৫টি মিটারগেজ লাগেজ ভ্যানের মধ্যে ৩০টি ও ৫০টি ব্রডগেজ লাগেজ ভ্যানের মধ্যে ৩০টি জেনারেল লাগেজ ভ্যানে সবুজ শাক সবজিসহ মৌসুমি ফল ও ফুল পরিবহনে ব্যবহার হবে। এছাড়া ৭৫টি মিটারগেজ লাগেজ ভ্যানের মধ্যে ১৬টি ও ৫০টি ব্রডগেজ লাগেজ ভ্যানের মধ্যে ১২টি রেফ্রিজারেটেড লাগেজ ভ্যানে পচনশীল দ্রব্য (মাছ, মাংস, দুধ) পরিবহনে ব্যবহার হবে। এতে কৃষকরা অল্প খরচে কৃষিপণ্য ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পরিবহন করতে পারবেন।


বাংলাদেশ রেলওয়ের পাকশী বিভাগ আয়োজিত অংশীজন সভায় প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলী আজগার টগর।


বাংলাদেশ রেলওয়ে রাজশাহী পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মোহাম্মদ শামছুজ্জামান।


সভায় অন্যান্যের মধ্যে জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মুনিম লিংকন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ নজরুল ইসলাম, সাবেক উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল, জীবননগর থানার ওসি সাইফুল ইসলাম, বাংলাদেশ পশ্চিমাঞ্চল রেলওয়ের নিরাপত্তা বাহিনীর চিফ কমান্ডেন্ট আশরাফুল হকসহ রেলের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/আদনান/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com