শিরোনাম
ঠাকুরগাঁওয়ে প্রাকৃতিক পরিবেশে তৈরি হচ্ছে খেজুরের গুড়
প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২০, ১৬:৫৫
ঠাকুরগাঁওয়ে প্রাকৃতিক পরিবেশে তৈরি হচ্ছে খেজুরের গুড়
ঠাকুরগাঁও প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঠাকুরগাঁও সদর উপজেলার বোচাপুকুর এলাকায় সুগার মিলের খেজুর বাগানের গাছ থেকে খেজুরের রস সংগ্রহ করে প্রাকৃতিক পরিবেশে গাছিরা তৈরি করছে গুড়।


ইতিমধ্যে খেজুরের রস ও রস দিয়ে তৈরিকৃত গুড় বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। প্রাকৃতিক পরিবেশে গুড় তৈরির দৃশ্য দেখতে, রস ও গুড় নিতে স্থানীয়রা সহ বিভিন্ন জেলা থেকে আগত শত শত ক্রেতা ও দর্শনার্থীরা ভিড় করছেন এখানে। রসের স্বল্পতার কারণে ক্রেতাদের চাহিদা অনুযায়ী পর্যাপ্ত পরিমাণে উৎপাদন হচ্ছে না গুড়।


ঠাকুরগাঁও সুগার মিলের মোহন ইক্ষু খামারের পার্শ্বে খেজুর বাগানটি মিল কর্তৃপক্ষের কাছ থেকে রাজশাহী জেলা থেকে সাত জন গাছি ২২ হাজার টাকায় লিজ নেয়। সর্ব সাকুল্লে গাছিরা বাগানে খরচ করে ১ লাখ ২০ হাজার টাকা। বাগনে মোট ৬০০ খেজুর গাছের মধ্যে প্রতিদিন ৪০০ গাছ থেকে গড়ে ৫০০ লিটার রস সংগ্রহ করা হয়। এতে গড়ে ৮০ কেজি করে গুড় তৈরি হচ্ছে। গুড় ও রস বিক্রয় করে গাছিরা আর্থিকভাবে লাভবান হচ্ছেন।


গাছি সুজন আলী জানান, প্রাকৃতিকভাবে ও নির্ভেজাল গুড় তৈরি করায় এখানকার গুড় ও রসের চাহিদা অনেক বেড়ে গেছে। তাদের বাজারে নিয়ে গুড় বিক্রয় করার প্রয়োজন হয় না। সরজমিনেই এসে ক্রেতারা রস ও গুড় ক্রয় করে নিয়ে যায়। অনেকে এক সপ্তাহ আগেই রস ও গুড় নেয়ার জন্য অগ্রিম টাকা দিয়ে রাখলেও তাদের আমরা ঠিকভাবে রস ও গুড় দিতে পারছি না। গাছ থেকে রস কম উৎপাদন হওয়ার কারণে ক্রেতাদের চাহিদা পূরণ করা সম্ভব হচ্ছে না।


সুজন আলী আরো জানান, এখানে খেজুর গাছ গুলোর ঠিকভাবে পরিচর্যা ও গাছ প্রতি এক কেজি ইউরিয়া সার প্রয়োগ করলে গাছ গুলো মোটা তাজা হবে। আর গাছ মোটা তাজা হলে রস বের হবে বেশি। তখন অনেকাংশে রস ও গুড়ের চাহিদা পূরণ করা সম্ভব হবে।


বর্তমানে এখানে এক লিটার খেজুর রস ৫০ টাকা দরে ও এক কেজি গুড় ১৫০ টাকা দরে বিক্রয় করা হচ্ছে।


বাগানে খেজুরের রস ও গুড় কিনতে আসা কয়েকজন ক্রেতা জানান, প্রাকৃতিকভাবে ও ভেজাল মুক্ত হওয়ায় এখানকার রস ও গুড় অনেক সু-স্বাদু তাই এর চাহিদা অনেক বেশি।


বালিয়াডাঙ্গী উপজেলা থেকে আগত এক ক্রেতা জানান, এখানে সকাল সাতটায় এসেও তিনি রস ও গুড় নিতে পারেন নি। তিনি আসার আগেই সব শেষ হয়ে গেছে। তার মতো অনেকেই এসে খালি হাতে ফিরে যাচ্ছেন বলে জানান তিনি।


পঞ্চগড় জেলা থেকে আগত একদল তরুণ জানান, পঞ্চগড় থেকে ভোর ৬টায় বাইক নিয়ে রওনা দেন তারা খেজুরের রস খাওয়ার জন্য। এখানে এসে খব কষ্টসাধ্যে দুই হাড়ি রস ৭০০ টাকায় ক্রয় করে খান। তবে তাদের চাহিদা অনুযায়ী রস খেতে না পারলেও বাগানের পরিবেশ তাদের মুগ্ধ করেছে।


অন্যদিকে শীতকে উপেক্ষা করে পরিবারের শিশু ও বড়দের সাথে নিয়ে স্বপরিবারে প্রাকৃতিকভাবে খেজুরের গুড় তৈরির দৃশ্য দেখতে অনেক দূর-দূরান্ত থেকে মাইক্রো ও মোটরসাইকেল যোগে শত শত মানুষ ছুটে আসছেন এখানে।


এমনি কয়েকজন দর্শনার্থী জানান, এখানকার পরিবেশ অনেক সুন্দর ও মনোমুগ্ধকর। এখানে স্বানন্দে প্রাকৃতিকভাবে গুড় তৈরির দৃশ্য উপভোগ করছেন এবং রস ও গুড় ক্রয় করে নিয়ে যাচ্ছেন। এক্ষেত্রে সরকারি ও প্রশাসনিকভাবে যদি কোনো উদ্যোগ গ্রহণ করা হয় তাহলে ঠাকুরগাঁওয়ের জন্য একটি ভালো অবস্থান তৈরি হবে।


এবিষয়ে ঠাকুরগাঁও সদর উপজেলার নির্বাহী অফিসার আব্দুল্লাহ-আল-মামুন বলেন, বর্তমানে পর্যাপ্ত পরিমাণে খেজুরের রস হচ্ছে না। ভবিষত্যে যাতে চাহিদা অনুযায়ী রস ও গুড় উৎপাদন করা যায় এবং গাছ পরিচর্যার ও গাছিদের সার্বিক সহযোগিতার ব্যাপারে সুগার মিল কর্তৃপক্ষ, খেজুর বাগন মালিক ও কৃষি কর্মকর্তার সাথে কথা হয়েছে। কীভাবে রস ও গুড় উৎপাদন বৃদ্ধি করা যায় সে ব্যাপারে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। আশা করছি আগামীতে চাহিদা অনুযায়ী গুড় উৎপাদন করা যাবে।


বিবার্তা/বিধান/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com