পদ্মার চরে মাসকলাই চাষে ব্যাপক সাফল্য চাষীদের
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২০, ১২:৩৭
পদ্মার চরে মাসকলাই চাষে ব্যাপক সাফল্য চাষীদের
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পদ্মার চরে মাসকলাই চাষ করে চলতি বছর ব্যাপক সাফল্য পেয়েছেন কুষ্টিয়ার দৌলতপুরের চাষীরা। ফলন ভাল হওয়ায় মনের আনন্দে কাটা, মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন তারা। অল্প খরচ ও কম পরিশ্রমে ডাল জাতীয় অর্থকরী এ ফসল চাষ করে সংসারে স্বচ্ছলতাও ফিরেছে দরিদ্র চরবাসির। তবে সরকারি পৃষ্ঠপোষকতা পেলে ক্ষতিকর তামাক চাষ না করে মাসকলাই চাষে আরও বেশী আগ্রহী হবেন তারা।


কুষ্টিয়ায় চলতি মৌসুমে ২ হাজার ৯৮০ হেক্টর জমিতে মাসকলাই চাষ হয়েছে। এরমধ্যে পদ্মা নদী বিধৌত দৌলতপুরের চরাঞ্চলে চাষ হয়ে ২ হাজার ১৭০ হেক্টর জমিতে। বিঘা প্রতি খরচ হয়েছে মাত্র দুই হাজার টাকা আর ফলন হচ্ছে ২-৩ মন। বিনা পরিশ্রমে মাত্র দুই মাসের ব্যবধানে খরচ বাদ দিয়ে ৩২শ’ থেকে ৩৫শ’ টাকা মণ হারে বিক্রয় করে চাষীদের লাভ হচ্ছে ৭ হাজার টাকা থেকে ৮ হাজার টাকা। যা চাষীদের অর্থিক চাহিদা পুরণে সহায়ক বলে জানিয়েছেন চাষীরা।


দৌলতপুর উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নের মুন্সিগঞ্জ গ্রামের কৃষক আব্দুল জব্বার জানান, এবছর তার ৫ বিঘা জমিতে মাস কলাই চাষে খরচ হয়েছিল ১০হাজার টাকা। বিঘাপ্রতি ৩মন হারে তার ১৫মন কলাই হয়েছে। যার বাজার মূল্য প্রায় ৫০হাজার টাকা।


চিলমারীর চরের কৃষক জালাল জানান, ৩বিঘা জমিতে ৮মন কালাই হয়েছে। খরচ বাদ দিয়ে প্রায় ৩ গুন লাভ হয়েছে। বিনা পরিশ্রমে এবং অল্প খরচে মাসকলাই চাষ কৃষকদের জন্য অর্থকরী ফসল হিসেবে বেশ উপকারী বলে তিনি উল্লেখ করেন।


এদিকে চাষীদের কাছ থেকে ৮০ টাকা থেকে ৮৫ টাকা কেজি দরে মাসকলাই ক্রয় করে খুচরা বাজারে ১০০টাকা দরে বিক্রয় করে চাষীদের পাশাপাশি খুচরা ব্যবসায়ীরাও লাভবান হচ্ছেন মজিবর রহমান নামে এক খুচরা ব্যবসায়ী।


কৃষি বিভাগের পরামর্শের পাশাপাশি বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে আধুনিক ও উচ্চফলনশীল জাতের মাসকলাইয়ের বীজ সরবরাহ ও প্রয়োজনীয় প্রণোদনা দেয়ায় এবছর মাসকলাই চাষে ভাল ফলন হয়েছে। যা স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের চাহিদা পুরনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে জানিয়েছেন দৌলতপুর কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সজিব আল মারুফ।


পদ্মার অনাবাদী চরে অর্থকরী ফসল মাসকলাই চাষের আওতায় আনা গেলে একদিকে যেমন চরের দরিদ্র চাষীদের মুখে হাসি ফুটানো সম্ভব হবে, অপরদিকে আমিষের চাহিদা পুরন করা সম্ভব হবে এমনটাই মনে করেন সংশ্লিষ্টরা।


বিবার্তা/শরীফুল/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com