ভারতীয় হাইকমিশনারের বেনাপোল বন্দর পরিদর্শন
প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২০, ১০:২৭
ভারতীয় হাইকমিশনারের বেনাপোল বন্দর পরিদর্শন
বেনাপোল (যশোর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল দিয়ে ভারতের সঙ্গে আমদানি-রফতানি বাণিজ্য ও পাসপোর্টযাত্রীদের যাতায়াতে সুবিধা-অসুবিধা সরেজমিনে পরিদর্শন করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।


বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) বিকেলে তিনি সফর সঙ্গী নিয়ে বেনাপোল ও ভারতের পেট্রাপোল বন্দর এলাকা পরিদর্শন করেন। এ সময় তিনি চেকপোস্ট ইমিগ্রেশনে ভারত-বাংলাদেশ গমনাগমনকারী পাসপোর্টযাত্রীদের খোঁজখবর নেন এবং তাদের সঙ্গে কথা বলেন।


হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বেনাপোল চেকপোস্টে এসে পৌঁছালে তাকে ফুলেল শুভেচ্ছা জানান কাস্টমস, বন্দর, সিঅ্যান্ডএফ এজেন্ট, প্রশাসন ও পুলিশসহ বিভিন্ন দফতরের কর্মকর্তা ও ব্যবসায়ীক নেতারা। এ সময় হাইকমিশনারের বেনাপোল বন্দর পরিদর্শন উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।


হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর সফরসঙ্গী ছিলেন সহকারী হাই কমিশনার রায়না রাজেস কুমার এপি ডব্লিউ এবং খুলনা বিভাগীয় সহকারী হাইকমিশনার অমিত কুমার।


এসময় উপস্থিত ছিলেন, বেনাপোল কাস্টমস কমিশনার মো. আজিজুর রহমান, অতিরিক্ত কমিশনার ড. মো. নেয়ামুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডল, যশোর নাভারন সার্কেলের এএসপি জুয়েল ইমরান, বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল, উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার, শার্শা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাসনা শারমিন মিথি, বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন, ইন্দো বাংলা চেম্বার অব কর্মাসের পরিচালক মতিয়ার রহমান, বেনাপোল পোর্ট থানার ওসি মামুন খান, ইমিগ্রেশন ওসি আহসান কবির ও ওসি তদন্ত মহসিন কবির প্রমুখ।


উল্লেখ্য, দেশের স্থলপথে ভারতের সঙ্গে বাংলাদেশের যে বাণিজ্য হয় তার ৮০ শতাংশ হয় বেনাপোল বন্দর দিয়ে। বেনাপোল বন্দর দিয়ে ভারতের সঙ্গে বছরে ৩৫ হাজার কোটি টাকার বাণিজ্য সম্পন্ন হয়। কিন্তু সুষ্ঠুভাবে বাণিজ্য পরিচালনায় এখানে নানান সমস্যা বিদ্যমান।


এসব সমস্যা ও বাণিজ্যিক সম্ভাবনা সরেজমিনে পরিদর্শন করতে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বেনাপোল বন্দর পরিদর্শনে আসেন।


দুই দেশের ব্যবসায়ীরা মনে করছেন, ভারতীয় হাই কমিশনারের পেট্রাপোল-বেনাপোল বন্দর পরিদর্শন চলমান বিভিন্ন সমস্যা সমাধানে যেমন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে তেমনি আমদানি-রফতানি বাণিজ্যে জটিলতা ও ভারত ভ্রমণে পাসপোর্ট যাত্রীদের দূর্ভোগ লাঘব হবে।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com