নাটোরে পূজায় বেড়েছে কাঁচাগোল্লার চাহিদা
প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৬, ১২:৪৮
নাটোরে পূজায় বেড়েছে কাঁচাগোল্লার চাহিদা
নাটোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শুরু হয়েছে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। আর পূজাকে ঘিরে চাহিদা বেড়েছে নাটোরের ঐতিহ্যবাহী কাঁচাগোল্লার। তাইতো কাঁচাগোল্লা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মিষ্টি কারিগররা।


জানা গেছে, সারা বছরেই নাটোরের ঐতিহ্যবাহী কাঁচাগোল্লার চাহিদা থাকে। তবে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে দেবীর বোধন থেকে বিসর্জন পর্যন্ত কাঙ্গালিভোজন, অতিথি আপ্যায়নসহ বিভিন্ন অনুষ্ঠানে কাঁচাগোল্লার চাহিদা কয়েক গুণ বেড়ে গেছে। আর সে কারণে ক্রেতারা ছুটছেন শহরের বিভিন্ন মিষ্টির দোকানগুলোতে।


সরেজমিনে দেখা গেছে, শহরের লাল বাজারের মধুসূদন পালের দোকান, নিচা বাজারের মৌচাক, কুণ্ডু মিষ্টান্ন ভাণ্ডার, অনুকূল দধি ও মিষ্টান্ন ভাণ্ডার, স্টেশন বাজারের নয়ন ও সকাল সন্ধ্যাসহ বিভিন্ন মিষ্টির দোকান গুলোতে কাঁচাগোল্লা কিনতে ক্রেতাদের ভিড় লক্ষ্য করা গেছে।


হিন্দু সম্প্রদায়ের ভক্তরা জানান, দেবী দুর্গার চরণে পুষ্পাঞ্জলি জন্য মিষ্টি প্রদান করতে হয় তাদের। আর তাতে নাটোরবাসী কাঁচাগোল্লা বাদ রাখবে এমন হতে পারে না। তাইতো পূজা শুরুর আগে থেকেই শহরের বিভিন্ন মিষ্টির দোকান গুলোতে কাঁচাগোল্লার অর্ডার করে রেখেছিলেন তারা।


রাজশাহী থেকে কাঁচাগোল্লা কিনতে আসা পুলক কুমার বলেন, নাটোরের ঐতিহ্যবাহী কাঁচাগোল্লা অনেক সুনাম শুনেছি। সে কারণে রাজশাহী থেকে কাঁচাগোল্লা কিনতে এসেছি।


মিষ্টির কারিগর কমল পাল জানান, পূজার কারণে কাঁচাগোল্লার চাহিদা বেড়ে যাওয়ায় কাঁচাগোল্লা তৈরিতে সকাল থেকে গভীর রাত পর্যন্ত ব্যস্ত সময় পার করছি।


শহরের মৌচাক মিষ্টি দোকানের মালিক জানান, সারা বছরেই কাঁচাগোল্লা চাহিদা থাকে। তবে পূজার জন্য এর চাহিদা বেড়ে গেছে। এছাড়া কাঁচাগোল্লা কিনতে পাশের জেলা থেকেও হিন্দু সম্প্রদায়ের লোকজন জেলা শহরের মিষ্টির দোকানগুলোতে ভিড় জমাচ্ছেন।


বিবার্তা/জুবায়ের/জেমি/জিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com