শিরোনাম
খুলনায় ১১৪টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত
প্রকাশ : ২৩ অক্টোবর ২০২০, ১৭:৪৬
খুলনায় ১১৪টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত
খুলনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সাগরে গভীর নিম্নচাপের কারণে সম্ভাব্য দুর্যোগের ক্ষতি এড়াতে খুলনায় সব প্রস্তুতি নেয়া হয়েছে। চার লাখ ১৬ হাজার মানুষের ধারণক্ষমতার ১১৪টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া জরুরি চিকিৎসার জন্য উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে ১১৬টি মেডিকেল টিম গঠন করা হয়েছে।


এদিকে, বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ সৃষ্টির প্রেক্ষিতে শুক্রবার (২৩ অক্টোবর) বেলা ১১টায় খুলনা জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে তার সম্মেলন কক্ষে সভায় সার্বিক প্রস্তুতিসহ সংশ্লিষ্টদের সতর্ক থাকার নির্দেশনা দেয়া হয়।


সভায় জানানো হয়, পর্যাপ্ত অর্থ ও খাবার মজুদ আছে। ইতোমধ্যে খুলনার বিভিন্ন উপজেলায় দুই হাজার প্যাকেট শুকনা খাবার, দুই লাখ টাকা এবং পর্যাপ্ত চাল বরাদ্দ দেয়া হয়েছে।


সভায় আরো জানানো হয়, সরকারি এবং বেসরকারি পর্যায়ে প্রায় চার হাজার ৫০০ স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে। যারা ইতোমধ্যে উপকূলীয় জনগণকে সচেতন করতে মাইকিংসহ নানামুখী প্রচারণা শুরু করেছেন।


স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জানানো হয়, জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে ১১৬টি জরুরি মেডিকেল টিম গঠন করা হয়েছে। সাপের দংশন বা পানিতে ডুবে যেন শিশুরা মারা না যায়, সেদিকে লক্ষ্য রাখার জন্য স্বেচ্ছাসেবকদের বলা হয়েছে।


সভায় জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, খুলনা জেলা দুর্যোগ প্রবণ হওয়ায় এ এলাকার জনগণ দুর্যোগ পরিস্থিতি সম্পর্কে অনেক দক্ষ ও অভিজ্ঞ। তারপরও সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়ানোর জন্য সরকারি ও বেসরকারি পর্যায়ের সব প্রতিষ্ঠান, কর্মী এবং স্বেচ্ছাসেবকদের সচেতন থাকতে হবে।


সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সাবিক) জিয়াউর রহমান, ডেপুটি সিভিল সার্জন ডা. মো. সাইদুল ইসলাম, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আজিজুল হক জোয়ার্দারসহ ফায়ার সার্ভিস, রেড ক্রিসেন্ট, আশ্রয়ণ ফাউন্ডেশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/আদনান/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com