শিরোনাম
পূজার আগেই হিলি দিয়ে পেঁয়াজ আমদানির সম্ভাবনা
প্রকাশ : ০৮ অক্টোবর ২০২০, ১৬:৪৬
পূজার আগেই হিলি দিয়ে পেঁয়াজ আমদানির সম্ভাবনা
হিলি (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের হিলি স্থলবন্দরে ভারত থেকে আসন্ন দুর্গা পূজার আগেই পেঁয়াজ আমদানি হবে এমন সংবাদে স্থলবন্দরের পাইকারি ও খুচরা বাজারে পেঁয়াজের দাম স্থিতিশীল রয়েছে। গত এক সপ্তাহ ধরে প্রকারভেদে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকায় এবং দেশী পেঁয়াজ প্রতি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭২ টাকায়।


হিলি স্থলবন্দর দিয়ে যদি পেঁয়াজ প্রবেশ করে তবে দাম কমে আসবে প্রতি কেজি ৩০ থেকে ৩৫ টাকায়। তাতে সাধারণ জনগণের মাঝে অনেকটাই স্বস্তি ফিরে আসবে।


ব্যবসায়ী সাইফুল ইসলাম জানান, ভারত সরকার পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ার পর থেকে হিলি বাজারে পেঁয়াজের দাম লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে। এমতাবস্থায় বাজারে পেঁয়াজ ক্রেতা অনেকটাই কমে গেছে।


এদিকে খুচরা বাজারে পেঁয়াজের ক্রেতা সংকট দেখা দিয়েছে। যদিও দুই চার জন আসছেন তারা হাফ কেজি, এক পোয়া কিনছেন। অনেকে দাম শুনে মুখ ঘুরিয়ে নিচ্ছেন। যার জন্য পেঁয়াজের দাম স্থিতিশীল রয়েছে। এ দিকে ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করেছে, তারাই আবারো পেঁয়াজ রফতানি করবে। আবার ভারতীয় পেঁয়াজ আমদানি হলে দাম কমে আসবে।


হিলি স্থলবন্দরের আমদানি রফতানি কারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারান জানান, ভারত থেকে এলসি করা পেঁয়াজ আসার কথা শোনা যাচ্ছে। সে দেশের রফতানি কারকরা এলসি কৃত পেঁয়াজ আমাদের দেশে সরবরাহ করবে। এব্যপারে আমাদেরকে আশস্ত করেছে ভারতের ব্যবসায়ীরা।


এদিকে বন্দরের আমদানি রফতানি কারক গ্রুপের সহ-সভাপতি শাহিনুর রেজা শাহিন জানান, ভারতীয় রফতানি কারকেরা গত ১৪ সেপ্টেম্বর এর আগের এলসি করা পেঁয়াজ রফতানির অনুমতি চেয়ে হাই কোর্টে রিট করেছে। সেই আবেদনের প্রেক্ষিতে রফতানি কারকেরা আশা করছেন তারা দুর্গা পূজার আগেই বাংলাদেশে পেয়াঁজ রফতানি করতে পারবেন বলে বাংলাদেশের ব্যবসায়ীদের তারা আশস্ত করেছেন।


বিবার্তা/রব্বানী/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com