শিরোনাম
হিলি দিয়ে আসা পেঁয়াজের অধিকাংশই পচা!
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২০, ১৭:০৮
হিলি দিয়ে আসা পেঁয়াজের অধিকাংশই পচা!
দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুর হিলি স্থলবন্দর দিয়ে শনিবার বিকেলে ১১ ট্রাক পেঁয়ার প্রবেশের পর আবারো আমদানি বন্ধ রয়েছে ভারতীয় পেঁয়াজের।


এদিকে ভারত থেকে শনিবার হিলি স্থলবন্দরে দিয়ে প্রায় ২৫০ মেট্রিক টন পেঁয়াজ বাংলাদেশে এসেছে,তা অধিকাংশই পঁচা। এ পঁচা পেঁয়াজ নিয়ে বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা। অতিরিক্ত গরমে পচে যাওয়া এসব পেঁয়াজ আড়তের সামনে পড়ে আছে। বিকট দুগন্ধ ছড়াচ্ছে পেঁয়াজগুলো। এতে শুধু ব্যবসায়ী নয়,পেঁয়াজ পচা গন্ধে অতিষ্ঠ পথচারী ও এলাকাবাসী। তাই ব্যবসায়ীরা এসব পেঁয়াজ প্রতিবস্তা ৫০ থেকে ১০০ টাকা দরে বিক্রি করে দিচ্ছে। এতে চরম লোকসানের মুখে পড়েছেন ব্যবসায়ীরা।


অন্যদিকে ভারতে আটকে থাকা আরো দুইশত পেঁয়াজ বোঝাই ট্রাক নিয়ে বড় ধরনের ক্ষতির আশংকা বাংলাদেশী আমদানিকারকদের।


দিনাজপুরের হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি ও হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুন অর রশিদ বলেছেন, গত ১৩ সেপ্টেম্বর যেসব পেঁয়াজ এলসি করা হয়েছিলো সেই প্রায় আড়াই’শ মেট্রিক টন ১১ ট্রাক পেঁয়াজ রবিবার ভারত হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পাঠিয়েছে। বাকি আরো প্রায় দুইশত ট্রাক পেঁয়াজ এখনো ভারতের রাস্তায় আটকা পড়ে আছে।


তিনি জানান, প্রতিবছর চাহিদা থাকায় দেশের বাজার স্বাভাবিক রাখতে ২ লাখ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করে থাকেন হিলি আমদানিকারকরা। চলতি বছরের ৬ জুন থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত সাড়ে ৩ মাসে পেঁয়াজ আমদানি হয়েছে ৫৭ হাজার মেট্রিক টন।পেঁয়াজ আমদানি স্বাভাবিক থাকলেও বন্যা ও উৎপাদন সংকট দেখিয়ে হঠাৎ করে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত সরকার। বারংবার পূর্ব ঘোষণা ছাড়াই ভারত সরকারের এমন সিদ্ধান্তে পুঁজি হারাতে বসেছেন হিলির আমদানিকারকরা, ক্ষতিগ্রস্ত হয়েছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা।


এদিকে পচা পেঁয়াজ রাস্তার পাশে আড়ৎ গুলোর সামনে রাখায় গন্ধ ছড়াচ্ছে এলাকায়, দুর্ভোগে পথচারীরা আবার কেউ প্রতি বস্তা ৫০ থেকে ১০০ টাকা কিনে নিয়ে যাচ্ছে এসব পেঁয়াজ। ভারতের অভ্যন্তরে আটকে থাকা পেঁয়াজ আমদানিসহ ক্ষতিপূরণের দাবি ব্যবসায়ীদের।


অন্যদিকে আমদানির ক্ষেত্রে সব ধরনের সহযোগিতা কামনা করছেন তারা।


বিবার্তা/শাহী/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com