শিরোনাম
কুষ্টিয়ায় পেঁয়াজের দাম এখনো ভোক্তার নাগালের বাইরে
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২০, ১৬:৪০
কুষ্টিয়ায় পেঁয়াজের দাম এখনো ভোক্তার নাগালের বাইরে
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পেঁয়াজের ঝাঁজ ও মরিচের ঝাল এ দুটোই এখন সাধারণ ক্রেতা বা ভোক্তাদের দুর্লভ খাদ্যপণ্যে পরিণত হয়েছে। খিচুড়ি রান্না শিখতে বিদেশে যাওয়া নিয়ে যখন দেশে জগাখিচুড়ি চলছে সেই খিচুড়ি রান্নাতেও অপরিহার্য মসলা হিসেবে পেঁয়াজ ও মরিচের বিশেষ প্রয়োজন। যা এখন সাধারণ ভোক্তা বা ক্রেতাদের ক্রয়সীমার নাগালের বাইরে।


কুষ্টিয়ায় আড়ৎদার ও ব্যবসায়ীদের দাবি বেশী দামে ক্রয় করে সীমিত লাভে খুচরা ব্যবসায়ীদের কাছে তারা পেঁয়াজ বিক্রয় করছেন। তাই পেঁয়াজের দাম বৃদ্ধিতে তাদের কোনো হাত নেই।


এদিকে খুচরা বাজারে পেঁয়াজ ক্রয় করতে গিয়ে সাধারণ ভোক্তাদের নাভিশ্বাস অবস্থার সৃষ্টি হচ্ছে। হঠাৎ করে মসলা জাতীয় সবজি পেঁয়াজের দাম বৃদ্ধিতে সারা দেশের ন্যায় কুষ্টিয়াতেও একই অবস্থার সৃষ্টি হয়েছে। দ্বিগুনেরও বেশি দামে পেঁয়াজ ক্রয় করতে ভোক্তাদের হিমসিম খেতে হচ্ছে। তবে খুচরা ব্যবসায়ীদের দাবি বেশি দামে পেঁয়াজ ক্রয় করে সীমিত লাভে বিক্রয় করছেন তারা। খুচরা বাজারে দেশি পেঁয়াজ বিক্রয় হচ্ছে ৮০-৮৫ টাকা দরে আর ভারতীয় এলসির পেঁয়াজ বিক্রয় হচ্ছে ৬০-৬৫ টাকা দরে। যা দ্বিগুনেরও বেশি দাম বলে জানিয়েছে সাধারণ ক্রেতারা। কুষ্টিয়ার পেঁয়াজের বৃহৎ পাইকার বাজার তারাগুনিয়া।


রবিবার সকালে সেখানে আসমত আলী নামে এক খুচরা ব্যবসায়ী পেঁয়াজ ক্রয় করতে গিয়ে জানান, কেজি প্রতি ২-১ টাকা লাভে তারা সাধারণ ক্রেতাদের কাছে বিক্রয় করে থাকেন। যা লাভ করার তা পাইকার ও আড়ৎদাররা করে থাকেন।


তবে জনি ইসলাম ও বুলবুল হোসেন নামে পাইকারি ব্যবসায়ীরা অভিযোগ করেন, আড়ৎদার বা পেঁয়াজ আমদানিকারকদের সিন্ডিকেটের কারণে পেঁয়াজের দাম বেড়েছে।


এদিকে সিন্ডিকেটের কথা অস্বীকার করে পেঁয়াজ আমদানিকারক আফতাবুল ইসলাম জানিয়েছেন, বেশি দামে পেঁয়াজ ক্রয় করতে হচ্ছে তাই তাদেরকেও কেজি প্রতি ১-২টাকা লাভে পাইকার ও ব্যবসায়ীদের কাছে বিক্রয় করতে হচ্ছে। এখানে তাদের কোনো হাত বা সিন্ডিকেট নেই।


বাজার নিয়ন্ত্রণে কঠোর নজরদারির পাশাপাশি অতিমুনাফালোভী সিন্ডিকেট ব্যবসায়ীদের মজুদদারী বন্ধে প্রয়োজন সরকারি হস্তক্ষেপ। এমনটাই দাবি সাধারণ ভোক্তা ও ক্রেতাদের।


বিবার্তা/শরীফুল/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com