অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ভাঙছে দশআনী নদ
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২০, ১৭:৪০
অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ভাঙছে দশআনী নদ
জামালপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জামালপুরের ইসলামপুরে চরপুটিমারী ইউনিয়নের দশআনী নদে অবৈধ ড্রেজার বসিয়ে বালু বিক্রি করায় ভাঙছে নদের তীর ও নদের গর্ভে বিলীন হচ্ছে বিস্তীর্ণ এলাকার ফসলি জমি।


জানা গেছে,সম্প্রতি বন্যা পানি নেমে যাওয়ার সাথে সাথেই জামালুপরের ইসলামপুরের ব্রক্ষ্মপুত্রের শাখা দশআনী নদ থেকে আলী আকবর, তারা মিয়া, আমিরুল নামের একটি ড্রেজার মালিক চক্র দশআনী নদে অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে এলাকায় বিক্রি করছে। নদের তল থেকে ড্রেজারে বালু তুলে বিক্রি করায় নদের তীর ভেঙে নদের গর্ভে বিলীন হচ্ছে বিস্তীর্ণ এলাকার ফসলি জমি। হুমকির মুখে কান্দরচর ব্রিজ ও প্রধানমন্ত্রী নির্মিত কোটি টাকা ব্যয়ের গুচ্ছগ্রামসহ পূর্ব কান্দারচর, সাজেলেরচর, বালিমারী, আকন্দপাড়া, টাবুরচর ও ভাটিরচরের ফসলি জমির মাঠ।


ড্রেজার মালিক বালু উত্তোলনকারীরা প্রভাবশালী হওয়ায় অসহায় হয়ে পড়েছে কৃষকরা। কান্দাচর গ্রামের কৃষক ফজল মিয়া, ইজ্জত আলী ও মোক্তার আলীসহ এলাকাবাসী জরুরি ভিত্তিতে দশআনী নদ থেকে অবৈধ ড্রেজারে মাটি উত্তোলন বন্ধের দাবি জানিয়েছেন। সেই সাথে দশআনী নদের ভাঙন রোধে' সরকারের সংশ্লিষ্ঠ প্রশাসনের সু-দৃষ্টি কামনা করেছেন।



একইভাবে নোয়ারপাড়া ইউনিয়নে হাড়গিলা তারতাপাড়া সারি নদীসহ উপজেলার বিভিন্ন স্থানের নদনদী থেকে শতাধিক ড্রেজার মেশিনে অবৈধ ভাবে বালু উত্তোলন করা হচ্ছে।


এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মিজানুর রহমান জানিয়েছেন, নদ-নদীতে অবৈধ ড্রেজার বসিয়ে বালু-বিক্রির কোনো নিয়ম নেই। কেউ যদি নদীতে ড্রেজার বসিয়ে বালু বিক্রি করে তাদের বিরুদ্ধে মোবাইল কোর্ট করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


বিবার্তা/ওসমান/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com