জামালুপরে নদী ভাঙ্গনে বিলীন হচ্ছে বসতভিটা
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২০, ১৫:৫৩
জামালুপরে নদী ভাঙ্গনে বিলীন হচ্ছে বসতভিটা
জামালপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জামালুপরের ইসলামপুর সদরে আলাই নদী ভাঙ্গনে বিলীন হচ্ছে বসতভিটা। বন্যার পানি কমার সাথে সাথে উপজেলার বিভিন্ন জায়গায় ভাঙ্গনসহ সদর ইউনিয়নের উত্তর পচাবহলা সরকার পাড়া দিয়ে বয়ে যাওয়া যমুনার শাখা নদীর আলাই খালের ভাঙ্গনে যাতায়াতের সড়ক সহ ১৫টি বসত ভিটা নদীর গর্ভে বিলীন হয়ে গেছে। এতে বসতভিটা হারিয়ে খোলা আকাশের নিচে অসহায়ভাবে দিনাতিপাত করেছে নদী ভাঙ্গনের স্বীকার পরিবারগুলো।


অব্যাহত ভাঙ্গনে উপজেলা সদর ইউনিয়নে পচাববহলা সরকার পাড়ার বসবাস করা মানুষ অসহায় হয়ে পড়েছেন। এছাড়াও মসজিদ ও মাদরাসাসহ ভাঙ্গন আতঙ্কে হুমকির মুখে দিনাতিপাত করছে এপার ওপারের হাজারো মানুষ।


সরেজমিনে গিয়ে দেখা গেছে, নদীর পানি কমে যাওয়ায় যমুনা নদীর শাখা আলাই নদীর ভাঙনে পচাবহলা সরকার পাড়া গ্রামের সড়ক ও কবরস্থানসহ প্রায় ১৫টি বসতভিটা নদী ভাঙ্গনে ইতিমধ্যে বিলীন হয়ে গেছে।


নদী ভাঙ্গনের স্বীকার সামসুল সরকার, বারেক সরকারফজল সরকার,দিপু সরকার, রিয়াজুল সরকার, আসাদুল্লাহ, শহিদুল্লাহ সহ অন্যান্যরা জানান, যমুনার শাখা নদী আলাই খাল প্রায় ১০বছর থেকে একটু একটু করে ভাঙ্গছে। এবার যাতায়াতের সড়ক সহ ৭টি বসতভিটাসহ এ যাবৎ ১৫টি বসতভিটা নদী গর্ভে বিলীন হয়েছে। শেষ পর্যন্ত এই এলাকার এক টুকরা জমিও থাকবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেন তারা। ঝুঁকিতে রয়েছেন দুই এলাকার শত শত পরিবার। তাদের দাবী এবারের ভয়াবহ ভাঙ্গন রোধে দ্রæত ব্যবস্থা গ্রহনের জন্য সরকারের প্রতি অনুরোধ জানান।


এ ব্যাপারে উপজেলা পরিষদ চেয়ারম্যান জামাল আব্দুন নাছের বাবুল জানান, ভাঙ্গন রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট দপ্তরকে জানানো হবে। এমপি মহোদয়ের সাথে পরামর্শ করে দ্রুত সময়ের মধ্য ব্যবস্থা গ্রহণ করা হবে।


বিবার্তা/ওসমান/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com