পলিটেকনিকে নতুন ভর্তি নীতিমালা প্রত্যাহার দাবি
প্রকাশ : ০৫ আগস্ট ২০২০, ২১:০১
পলিটেকনিকে নতুন ভর্তি নীতিমালা প্রত্যাহার দাবি
যশোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রণীত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের ভর্তি নীতিমালা-২০২০ প্রত্যাহারের দাবিতে বুধবার যশোরে স্মারকলিপি দেয়া হয়েছে। স্মারকলিপিতে ২০১৯ এর ভর্তি নীতিমালা অনুযায়ী ২০২০-২০২১ শিক্ষাক্রমের ভর্তি কার্যক্রম শুরু করার দাবি করা হয়।


আইডিইবি যশোর জেলা শাখার তত্ত্বাবধানে বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদ (বাকাছাপ), বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতি (বাপশিস), বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ ও বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সার্ভিস অ্যাসোসিয়েশন সমন্বয় পরিষদ যশোর জেলা শাখা যৌথভাবে স্বাস্থ্যবিধি মেনে জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর এ স্মারকলিপি দেয়া হয়।


এর আগে ডিসি অফিস প্রাঙ্গণে বক্তব্য দেন আইডিইবি যশোর জেলা শাখার সহসভাপতি এসএম আনোয়ারুল ইসলাম, শহিদুল হক বাদল, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক রুহুল আমিন, অর্থ সম্পাদক জাহিদুর রহমান, দফতর সম্পাদক সাইদুর রহমান শান্ত, বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতি যশোর শাখার সভাপতি রুহুল আমিন, প্রচার সম্পাদক ফেরদৌস বাবলু কুমার চৌবে, ইনজামুল রোহান, সঞ্জিব সরকার।


বক্তাগণ বলেন, আমরা অত্যন্ত উদ্বেগ ও উৎকণ্ঠার সাথে লক্ষ্য করছি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে যেখানে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ভর্তি কমিটির সুপারিশ অগ্রাহ্য করে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় থেকে জারিকৃত ২০২০ সালের ভর্তি নীতিমালায় অনুয়ায়ী বয়স অবারিত করা হয়েছে। যেখানে ২০১৯ সালের ভর্তি নীতিমালায় শুধু তিন বছরের উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তির সুযোগ ছিল। বয়স অবারিত করে শিক্ষার্থী ভর্তি করা হলে পলিটেকনিক সমূহে শিক্ষা পরিবেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে ও শিক্ষার মান নিম্নমুখী হবে। এর ফলে শিক্ষার প্রতি নিয়মিত ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের মাঝে অনাগ্রহ সৃষ্টি হবে। আমরা মনে করি, বয়সীদের দক্ষতা উন্নয়নের জন্য সরকারি-বেসরকারি পলিটেকনিক, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, জনশক্তি ব্যুারোর আওতাভুক্ত টেকনিক্যাল ট্রেনিং সেন্টারে ৬ মাস/১ বছর মেয়াদী দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ প্রদান, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের এনটিভিকিউএফ এর আওতায় যে কোনো বয়সের এবং বিদেশ ফেরত লেভেল ১ থেকে ৬ পর্যন্ত দক্ষতা সনদ অর্জনের সুযোগ রয়েছে।


বক্তাগণ ৬ আগস্টের মধ্যে ভর্তি বিজ্ঞপ্তি প্রত্যাহার করে ২০১৯ সালের ভর্তি নীতিমালা অনুযায়ী ভর্তি বিজ্ঞপ্তি পুনরায় প্রকাশের দাবি জানিয়েছে।


বিবার্তা/তুহিন/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com