শিরোনাম
বরিশাল কলেজ নামকরণ নিয়ে দুই পক্ষের মধ্যে উত্তেজনা
প্রকাশ : ১৫ জুলাই ২০২০, ১৫:২৬
বরিশাল কলেজ নামকরণ নিয়ে দুই পক্ষের মধ্যে উত্তেজনা
বরিশাল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সরকারি বরিশাল কলেজের নামকরণ পরিবর্তন এবং অপরিবর্তিত রাখার দাবি নিয়ে বরিশালে পক্ষে ও বিপক্ষে কর্মসূচী পালন করা হয়েছে। দুই পক্ষের একই স্থানে কর্মসূচী হওয়ায় উভয় পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।


বুধবার (১৫ জুলাই) সকাল ১১টা থেকে নগরীর অশ্বিনী কুমার টাউন হলের সামনের সড়কে সরকারি বরিশাল কলেজ অপরিবর্তিত রাখার দাবিতে গণসাক্ষর কর্মসূচী পালন করছিলো কলেজের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা। এসময় কলেজটি নাম পরিবর্তন করে ‘মহাত্মা অশ্বিনী কুমার কলেজ বরিশাল’ রাাখার নামকরণের দাবিতে বিক্ষোভ মিছিল নিয়ে একই স্থানে অবস্থান নেয়ার চেষ্টা চালায় বাংলাদেশ সমাজতান্ত্রীক দল (বাসদ) জেলা শাখার নেতাকর্মীরা। এতে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দিলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। একপর্যায় বাসদের নেতাকর্মীরা রাস্তার বিপরীত পাশে অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ চালিয়ে যায়। প্রায় দেড় ঘন্টাব্যাপী উভয় পক্ষের কর্মসূচী সন্মুখভাবে চলার পর বাসদের নেতাকর্মীরা পুনরায় বিক্ষোভ মিছিল সহকারে স্থান ত্যাগ করে।


এ দিকে সরকারি বরিশাল কলেজ নামকরণ অপরিবর্তত রাখার দাবি নিয়ে গণসাক্ষর কর্মীসূচীর উদ্বোধক বরিশাল কলেজের সাবেক ভিপি ও বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি কেএম এ্যাড. জাহাঙ্গীর তার বক্তব্যে বলেন, বরিশাল কলেজের জমি কেউ দান করেনি, এটা খরিদ করা হয়েছে। ১৯৬৩ সালে যখন এই কলেজটি নাইট কলেজে প্রতিষ্ঠিত হয়েছিল, তখনও ছিল বরিশাল নাইট কলেজ। স্বাধীনতার পরে এটি ডে এবং নাইট কলেজ রুপান্তরিত হয়। এখন এই কলেজটি দেশ জুড়ে বরিশাল কলেজ নামে পরিচিতি লাভ করেছে। তবে এখন যে পক্ষে-বিপক্ষের ব্যাপার দাড়িঁয়েছে এটা অত্যান্ত দূঃখজনক। এসময় বরিশাল কলেজ নামকরণ অপরিবর্তিত রাখার দাবি জানান তিনি।


অপরদিকে একইস্থানে বরিশাল কলেজ নাম পরিবর্তন করার দাবিতে বিক্ষোভ সমাবেশে জেলা বাসদের সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী তার বক্তব্যে বলেন, মহাত্মা অশ্বিনী কুমারের নামে বরিশাল কলেজ হবে, এটা বরিশালবাসীর দীর্ঘদিনের দাবি। এখন একটি দল অপপ্রায়স চালাচ্ছে যাতে এটি না হয়। আমাদের দাবি, মহাত্মা অশ্বিনীর বাসভবনে অবশ্যই মহাত্মা অশ্বিনী কুমার সরকারি কলেজ হতে হবে।


উল্লেখ্য, সম্প্রতিকালে সরকারি বরিশাল কলেজ নামকরণ পরিবর্তন এবং অপরিবর্তিত রাখার দাবি নিয়ে পক্ষ-বিপক্ষ দল বিভিন্ন কর্মসূচী পালন করে আসছে।


বিবার্তা/জসিম/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com