শিরোনাম
বরিশালে চিকিৎসক সংকটে স্বাস্থ্য সেবা ব্যাহত
প্রকাশ : ২৮ জুন ২০২০, ১৬:৪৯
বরিশালে চিকিৎসক সংকটে স্বাস্থ্য সেবা ব্যাহত
বরিশাল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বরিশাল বিভাগে চিকিৎসক সংকটের কারণে স্বাস্থ্যসেবা চরম বেহাল দশায় পৌঁছেছে। যার কারণে বিভাগের ছয় জেলায় ছয়টি জেলা হাসপাতাল আর ৩৪টি উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্স সহ বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে (শেবাচিম) চিকিৎসক সংকটে ব্যাহত হচ্ছে দক্ষিনাঞ্চলের কোটি মানুষের স্বাস্থ্যসেবা।


জানা গেছে, বিভাগের বরিশাল, পটুয়াথালী, ঝালকাঠি, পিরোজপুর, ভোলা ও বরগুনা জেলায় চিকিৎসক পদ রয়েছে ১ হাজার ১৩১টি। এরমধ্যে ৫৩৮টি রয়ে শূন্য অবস্থায়। আর বিভাগে ১২০টি মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব) পদের মধ্যে ৫৮টি শূন্য।


এদিকে বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে দক্ষিণাঞ্চলবাসীর একমাত্র ভরসাস্থল হলেও করুণ অবস্থায় চলছে এখানকার চিকিৎসা সেবা। ১৯৬৮ সালের ৩৬০ বেড অনুসারে অর্ধেকও জনবল নেই। অথচ হাসপাতালটি থেকে হাজার বেডে উন্নতির ব্যাপারে উল্লেখ থাকলেও সর্বদা দুই হাজারেরও অধিক রোগী চিকিৎসার জন্য ভর্তি থাকেন।


শেবাচিম হাসপাতালের কর্তৃপক্ষ জানায়, শেবাচিম হাসপাতালে চিকিৎসকের ২২৪টি পদ থাকলেও ১২৭টি পদে চিকিৎসক নেই। হাসপাতালে টেকনোলজিস্টের পদ ছয়টি। কেবল নার্স ব্যতীত অন্যান্য পদের জনবল নেই অর্ধেকও। হাসপাতালের ২২টি বিভাগীয় প্রধান পদে একজন করে অধ্যাপক থাকার কথা থাকলেও রয়েছেন মাত্র একজন। জনবল সংকটের কারণে এখানকার আইসিইউতে থাকা মুমূর্ষ রোগীদের সেবায়ও ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।


আরো জানা গেছে, হাসপাতালের আইসিইউ শুরুর পর এখন পর্যন্ত চিকিৎসক ও টেকনোলজিস্ট নিয়োগ হয়নি। হাসপাতালে মোট ২৮টি আইসিইউ বেডের মধ্যে করোনায় আক্রান্তদের জন্য রয়েছে ১৮টি। এখন অ্যানেসথেসিয়া বিভাগের চিকিৎসক এবং ১০ জন নার্স প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে করোনা ওয়ার্ডের আইসিইউ সেবা চালু রাখা হয়েছে। করোনা ওয়ার্ডের আইসিইউতে এখন ১০ জন চিকিৎসাধীন রয়েছেন। এ ওয়ার্ড ব্যতীত বাকি আইসিইউতে সেবা পাচ্ছে না সাধারণ রোগীরা। শেবাচিম হাসপাতাল চত্বরে পাঁচতলার নতুন ভবনের ১৫০টি করোনা বেডে এখন চিকিৎসাধীন রয়েছেন প্রায় ১২০ জন রোগী।


করোনা রোগী ও তাদের স্বজনরা জানান, তাদের চিকিৎসা প্রদানে চিকিৎসক ও নার্স দেখা পাওয়া যায়না। এখানে নোংরা পরিবেশ ছাড়াও রয়েছে নানা সমস্যা। ঠিকভাবে চিকিৎসা সেবা না পেয়ে অনেকেই করোনা ওয়ার্ড ত্যাগ করে বাড়ি যেতে বাধ্য হচ্ছেন।


পরিচালক ডাঃ মোহাম্মদ বাকির হোসেন জানান, হাসপাতালে চিকিৎসক সহ অন্যান্য জনবল সংকটের কারণে চিকিৎসা ব্যবস্থা চলছে অনেকটাই জোড়া-তালির মধ্য দিয়ে। তবে এই করোনাকালে হাসপাতালের চিকিৎসকরা অধিক পরিশ্রমের মধ্যদিয়ে রোগীদের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন।


স্বাস্থ্য অধিদফতরের বরিশাল বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডাঃ শ্যামল কৃষ্ণ মন্ডল জানান, বিভাগের ছয় জেলা ও উপজেলায় যেসব স্বাস্থ্য কমপ্লেক্স ও হাসপাতাল রয়েছে সেখানে চিকিৎসকের পদের প্রায় অর্ধেক পদে নেই চিকিৎসক। এছাড়াও নার্স, টেকনোলজিস্টসহ তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদও শূন্য রয়েছে। তবে সম্প্রতি বরিশাল বিভাগে ৬৫ জন চিকিৎসককে শেবাচিমসহ বিভিন্ন হাসপাতালের করোনা ওয়ার্ডে নিয়োগ দেয়া হয়েছে।


তিনি আরো জানান, করোনা ভাইরাস আক্রান্তদের জন্য বরিশাল বিভাগে পাঁচ শতাধিক আইসোলেশন বেডের ব্যবস্থা রয়েছে। একমাত্র শেবাচিমে ১৮টি আইসিইউ থাকলেও বিভাগের কোথাও বেসরকারিভাবে আইসিইউ ব্যবস্থাপনা নেই।


চিকিৎসকসহ ও জনবল সংকটের বিষয়টি একাধিকবার সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ উর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করেছেন বলে জানান তিনি।


বিবার্তা/জসিম/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com