শিরোনাম
শাহজাদপুরে বাঁধ ভেঙ্গে ৫ জেলার বিস্তীর্ণ এলাকা প্লাবিত
প্রকাশ : ২৪ জুন ২০২০, ০৮:৪৫
শাহজাদপুরে বাঁধ ভেঙ্গে ৫ জেলার বিস্তীর্ণ এলাকা প্লাবিত
সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলার পোতাজিয়া ইউনিয়নের রাউতারা স্লুইস গেট সংলগ্ন ১ হাজার ২৫০ মিটার রিং বাঁধ ভেঙ্গে ৫ জেলার বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। মঙ্গলবার দুপুরে বন্যার পানির চাপে বাঁধটি ভেঙ্গে যায়।


এর ফলে শাহজাদপুর উপজেলাসহ চলনবিল অঞ্চলের পাবনা, সিরাজগঞ্জ, নাটোর, নওগাঁ ও বগুড়া জেলার শাহজাদপুর, উল্লাপাড়া, তাড়াশ, রায়গঞ্জ, ভাঙ্গুড়া, ফরিদপুর, চাটমোহর, সিংড়া, গুরুদাসপুর, বড়াইগ্রাম, শেরপুর, নন্দিগ্রাম, রানীনগর ও আত্রাই উপজেলার বিস্তীর্ণ এলাকা বন্যার পানিতে তলিয়ে গেছে। বন্যার পানিতে অধিকাংশ নিচু জমি, কাঁচা রাস্তাঘাট ও নিচু এলাকার বাড়িঘর ডুবে গেছে।


এ অঞ্চলের জমি থেকে সব ধান কাটা শেষ হয়ে যাওয়ায় বাঁধটি ভেঙ্গে গেলেও কৃষকের কোনো ক্ষতি হয়নি। তবে শুকনো খড়, সবজি ক্ষেত ও বিস্তীর্ণ গো-চারণ ভূমির ব্যাপক ক্ষতি হয়েছে।


শাহজাদপুরসহ চলনবিল অঞ্চলের ফসল রক্ষার্থে গত ২০ বছর ধরে অস্থায়ীভাবে এ বাঁধটি নির্মাণ করা হয়ে থাকে। এ বছরও করা হয়েছে। এ বাঁধের মেয়াদকাল ধরা হয়েছিল ৩১ মে পর্যন্ত।


এ বিষয়ে শাহজাদপুর উপজেলা কৃষি অফিসার আবদুস সালাম বলেন, এ বছর বাঁধটির নির্মাণকাজ অনেক দুর্বল হলেও আগে থেকে ব্যবস্থা নেয়ায় বড় ধরনের ফসলহানি হয়নি।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com