শিরোনাম
দাউদকান্দিতে মুক্তিযোদ্ধার জমিতে বেড়া দিলেন বিএনপি নেতা
প্রকাশ : ২১ জুন ২০২০, ১৬:২৬
দাউদকান্দিতে মুক্তিযোদ্ধার জমিতে বেড়া দিলেন বিএনপি নেতা
কুমিল্লা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুমিল্লার দাউদকান্দিতে মুক্তিযোদ্ধার বাড়ির জমিতে ঢোকার প্রবেশপথ বন্ধ করে বেড়া দিয়েছেন এক বিএনপি নেতা। এর আগেও ওই মুক্তিযোদ্ধা ও তার কাকাতো ভাইয়ের জমিতে ধর্মীয় স্থাপনা এবং দেয়াল নির্মাণ করেছেন ওই বিএনপি নেতা। এছাড়া মুক্তিযোদ্ধার কাকাতো ভাইয়ের বসতবাড়ি গাছাপালা গায়েব করেছিলেন ওই বিএনপি নেতা। সংশ্লিষ্ট ঘটনায় মামলা চলমান থাকা স্বত্ত্বেও এবার জমিতে বেড়া দেয়া ঘটনা ঘটলো।


স্থানীয়রা জানান, দাউদকান্দি উপজেলার বারইকান্দি গ্রামের বাসীন্দা মুক্তিযোদ্ধা রনজিৎ রায় ও তার কাকাতো ভাই নিত্যানন্দ রায়ের জমি দখলে নিতে দীর্ঘদিন ধরেই পায়তারা করে আসছিলেন স্থানীয় বিএনপি নেতা মজিবুর রহমান ভূঁইয়া। এ নিয়ে দীর্ঘ দিন ধরে চলমান বিবাদ গড়ায় থানা-পুলিশ পর্যন্ত।


থানা-পুলিশের হস্তক্ষেপে মুজিব কিছুদিন চুপ ছিলো। তবে করোনা মহামারীর মধ্যেই বিএনপি নেতা মজিবুর নতুন করে জমি দখলের পায়তারা শুরু করেছে। সর্বশেষ মুক্তিযোদ্ধার জমির প্রবেশপথে টিনের বেড়া দিয়ে পুরোপুরি আটকে দিয়েছে মজিবুর।


রবিবার (২১ জুন) সকালে বেড়া দেয়ার বিষয়টি দেখতে পান ভুক্তভোগী ওই মুক্তিযোদ্ধার পরিবার। পরে এ বিষয়ে স্থানীয়দের জানালে তারা মুজিবুরকে বেড়া না দিতে অনুরোধ করেন। কিন্তু কারো কথা শোনেননি।


এ বিষয়ে মুক্তযোদ্ধা পরিবারের পক্ষ থেকে স্থানীয় মেম্বার, চেয়ারম্যান ও দাউদকান্দি থানার ওসিকে জানানো হলেও কোনো ব্যবস্থা নেয়া হয়নি।


ভুক্তভোগী মুক্তিযোদ্ধা রনজিৎ রায়বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী 'মুজিববর্ষ' উপলক্ষে সারা দেশে বৃক্ষরোপণের নির্দেশ দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই নির্দেশনা মেনেই আমার ও কাকাতো ভাইয়ের বসতবাড়ির অব্যহৃত জমিতে বৃক্ষরোপনের প্রস্তুতি নিয়েছিলাম। স্থানীয় একজনকে দিয়ে গতকাল জমিতে গর্তকরে আজ সকালে সেই গর্তে আরো কিছু কাজ করা হয়েছিল। কিন্তু পরে জানতে পারি মুজিব আমার বাড়ির প্রবেশ বন্ধ করে বেড়া নির্মাণ করছে। স্থানীয়দের জানালে তারা তাকে নিষেধ করে কিন্তু সে কারো কথা শোনেনি। মূলত আমার ও কাকাতো ভাইয়ে অবশিষ্ট জমি দখলের জন্যই দীর্ধদিন ধরে সে নানারকম অত্যাচার করে আসছে।


বিষয়টি স্থানীয় মেম্বার, চেয়ারম্যান ও থানার ওসিকে জানানো হয়েছে। তবে কেউই সাড়া দেয়নি।


প্রসঙ্গত, গত বছরের জুন মাসে রনজিৎ রায়ের কাকাতো ভাই নিত্যানন্দ রায়ের বসতঘর ও রান্নাঘরসহ সকল স্থাপনা গায়েব করে দেন বিএনপি নেতা মজিবুর। রাতের আঁধারে ঘর-ভিটা গায়েবের ঘটনায় দায়েরকৃত মামলায় দীর্ঘদিন পলাতক থাকার পর জামিনে আবারো এলাকায় ফেরত আসেন। এরপর থেকেই আবারো নতুন করে মুক্তিযোদ্ধা পরিবারটির জমি দখলের পায়তারা শুরু করেন তিনি।


এলাকাবাসীরা জানায়, বিএনপি নেতা মজিবুর দীর্ঘদিন ধরেই রনজিৎ রায় ও নিত্যানন্দের বাড়ি-জমি হাতিয়ে নেয়ার চেষ্টা করছে। ইতোমধ্যে বেশকিছু জমি দখল করেও নিয়েছে।


এ হীন উদ্দেশ্যে রণজিৎ রায়কে বাড়িছাড়া করেন মজিবুর ও তার অনুসারীরা। নিজের জায়গা-জমি থাকার পরেও মুক্তিযোদ্ধা পরিবারটি ভয়ে একই এলাকায় অন্যত্র ভাড়া থাকেন। এছাড়া নিত্যানন্দের জমিতে বসবাসকারী তার আপন ছোটভাই স্বপন রায়কেও ভয়ভীতি দেখিয়ে বাড়িছাড়া করেছেন মজিবুর। তাদের জমির কিছু অংশ দখল করে ধর্মীয় স্থাপনা ও দেয়াল নির্মাণ করেছে মুজিবুর


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com