শিরোনাম
পঞ্চগড়ে জমি ফেরত চেয়ে ভূমি মালিকদের বিক্ষোভ
প্রকাশ : ১৭ জুন ২০২০, ১৭:০৫
পঞ্চগড়ে জমি ফেরত চেয়ে ভূমি মালিকদের বিক্ষোভ
পঞ্চগড় প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

১৯৫৯ সালের প্রাইভেট ফরেষ্ট অর্ডিন্যান্সের ৭ ও ১১ ধারার আলোকে গেজেট নোটিফিকেশন ভূক্ত মালিকানাধীন জমি ফেরত চেয়ে বিক্ষোভ ও পঞ্চগড় জেলা প্রশাসক এবং পুলিশ সুপার বরাবরে স্মারকলিপি দিয়েছেন ভুক্তভোগী জমি মালিকরা।


বুধবার (১৭ জুন) দুপুরে পঞ্চগড়ের পাঁচ উপজেলার ক্ষতিগ্রস্ত জমি মালিকরা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করেন। পরে তারা তাদের দাবি সম্বলিত স্মারকলিপি জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবরে দিয়েছেন।


স্মারকলিপিতে ভূমি মালিকরা জানান, বন বিভাগ প্রাইভেট ফরেস্ট অর্ডিন্যান্স ১৯৫৯ অনুযায়ী পঞ্চগড় জেলার ৫৬০২ দশমিক ৭৩ একর জমি ১৯৬৩ থেকে ১৯৬৭ সালের মধ্যে গেজেটভূক্ত করে। প্রাইভেট ফরেস্ট অর্ডিন্যান্স ১৯৫৯ আওতায় গেজেটভূক্ত এসব জমির মালিকানা বন বিভাগকে দেয়া হয়নি।


তবে ভূমি মালিকদের যথাযথ ক্ষতিপূরণ প্রদান সাপেক্ষে যে কোনো সময় ফরেস্ট সেটেলমেন্ট অফিসার জমিগুলো সংরক্ষিত বনভূমি হিসেবে ঘোষণা দিতে পারেন বলা হয়েছে। কিন্তু কোন ক্ষতিপূরণ না দিয়েই তারা ১৯২৭ সালের বন আইনে সামাজিক বনায়নের কর্ম সূচির অজুহাতে জমিগুলো দখল করে রেখেছে বন বিভাগ। এতে চরম ভোগান্তিতে পড়েছেন প্রকৃত জমির মালিকরা । তাই জমিগুলো তাদের ফিরিয়ে দেয়ার দাবি করছেন।


দিনাজপুরের জোনাল সেটেলমেন্ট অফিসার মো. শামছুল আজম বলেন, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এবং ভূমি মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী এসব জমি বৈধ মালিকদের নামে রেকর্ড করা যায়। কিন্তু বন বিভাগের আপত্তির কারণে তা হচ্ছে না।


দিনাজপুর বিভাগীয় বন কর্মকর্তা আবদুর রহমান জানান বলেন, এসব জমি সরকার গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে গ্রহণ করে বনবিভাগকে দিয়েছে। প্রাইভেট ফরেস্ট অর্ডিন্যান্স ১৯৫৯ কোথাও বলা নেই যে ওই সকল জমির ক্ষতিপূরণ দিতে হবে। এছাড়া জমিগুলোতে আগে শালবন ছিলো। গাছপালা কেটে দখল করেছে।


এছাড়া অনেক জমিই এখন মানুষের দখলে রয়েছে। সেখানে তাদের বসতবাড়ি রয়েছে। বন বিভাগের জমিতে আমরা বনায়ন করছি। তারা যতই মিছিল মিটিং করুক আমাদের কিছুই করার নেই। একমাত্র সরকার চাইলে তাদের জমি ফেরত দিতে পারে।


পঞ্চগড় অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল মান্নান বলেন, ভূমি মালিকদের দাবি দাওয়া সম্বলিত স্মরকলিপিটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠিয়ে দেয়া হবে। মন্ত্রণালয়ের নির্দেশনা পেলেই সেই অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


বিবার্তা/বিপ্লব/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com