শিরোনাম
দিনাজপুরে কম্বাইন হারভেষ্টার মেশিনে চলছে ধান কাটা-মাড়াই উৎসব
প্রকাশ : ০৬ জুন ২০২০, ১৫:৪১
দিনাজপুরে কম্বাইন হারভেষ্টার মেশিনে চলছে ধান কাটা-মাড়াই উৎসব
দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

উত্তরের শষ্যভান্ডার দিনাজপুরে করোনা পরিস্থিতিতে শ্রমিক সংকট নিরসনে অত্যাধুনিক পদ্ধতিকে কম্বাইন হারভেষ্টার মেশিনে বোরো ধান কাটা, মাড়াই ও ঝাড়াইয়ের উৎসব চলছে। এতে কৃষকের শ্রম, সময় ও অর্থিক সাশ্রয় হচ্ছে।


সরকারি ভর্তুকি দিয়ে কম্বাইন হারভেস্টারের মাধ্যমে এই কার্যক্রম চলছে বলে জানিয়েছে কৃষি বিভাগ। ইতোমধ্যে সরকারিভাবে ধান ক্রয় শুরু হলেও কৃষক ধান দিতে পারছেন না বলে অভিযোগ উঠেছে।


কম্বাইন হারভেষ্টার মেশিন দিয়ে বোরো ধান কাটার পর ওই মেশিন দিয়েই একসাথে ক্ষেতেই চলছে ধান মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দির কাজ।এতে করোনা পরিস্থিতিতে শ্রমিক সংকট নিরসনের পাশাপাশি সময় ও অর্থের সাশ্রয় হচ্ছে কৃষকের।


দিনাজপুরের ১৩টি উপজেলায় এবার এক লাখ ৭১ হাজার ৩’শ ৫০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হলেও চাষ হয়েছে আরো বেশী জমিতে। ব্রী ধান-২৮ ও ব্রী ধান-২৯ এর আবাদ হয়েছে বেশি। অত্যাধুনিক পদ্ধতিতে চাষাবাদ ও আবহাওয়া অনুকুলে থাকায় এবার কৃষক ধানের ভালো ফলন পেয়েছে। উৎপাদিত ধান থেকে এবার ৮ লাখ মেট্রিক টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েেেছ।


এদিকে দিনাজপুর খাদ্য বিভাগের জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. আশরাফুল আলম জানান, ইতোমধ্যে সরকারিভাবে ধান-চাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে। এবার জেলায় ২৬ টাকা কেজি দরে ৩২ হাজার ৭২ মেট্রিক টন ধান এবং ৩৬ টাকা কেজি দরে ৯১ হাজার ৭০০ মেট্রিক টন চাল সংগ্রহ করা হবে। এই সংগ্রহ অভিযান চলবে ৩১ শে আগষ্ট পর্যন্ত।


দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. তৌহিদুল ইকবাল জানান, কৃষি বিভাগ করোনায় শ্রমিক সংকট নিরসনে সরকারি ভর্তূতি দিয়ে জেলায় ৫১টি কম্বাইন হারভেষ্টার দিয়ে ধান কাটা ও মাড়ায়েই কার্যক্রম চলছে। এতে কৃষক ঝামেলা থেকে একদিকে যেমন বেঁচেছে,তেমনি শ্রম, সময় ও অর্থ সাশ্রয় হচ্ছে,কৃষকের। এজন্য কৃষককে সহায়তা ও পরামর্শ অব্যাহত রেখেছে কৃষি বিভাগ। ঝমেলা ছাড়াই ফসল ঘরে তুলছে কৃষক।


বিবার্তা/শাহী/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com