শিরোনাম
জীবিকার উৎস এখন খালের পানি
প্রকাশ : ০২ জুন ২০২০, ১৭:২৫
জীবিকার উৎস এখন খালের পানি
ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রায় ২০ বছর পর পুনঃখননকৃত খালের পানি-ই এখন অসহায় কৃষকের জীবিকার উৎস হয়েছে। চাষবাদ হচ্ছে রবিশষ্যসহ বিভিন্ন ফসল। বাড়তি উপকার হিসেবে যোগ হয়েছে গৃহপালিত প্রাণিসম্পদের উন্নয়ন।


নওগাঁর ধামইরহাটে টুটিকাটা পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি’র আওতায় এলজিইডির তত্বাবধানে টেকসই ক্ষুদ্রকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের মাধ্যমে চলতি অর্থবছরে ৩.১ কিলোমিটার খাল পুনঃখনন করা হয়। খননের পরে
আশীর্বাদ হিসেবে খালে জমতে শুরু করেছে পানি। খালের ওই পানি দিয়ে কৃষক তার জমিতে পাট চাষাবাদ, ঢেড়স, করলা, শসাসহ বিভিন্ন সবজি জাতীয় রবিশষ্য চাষাবাদ করতে পারেন। জেলেরা বুনো জালে মাছ মেরে সংসারের চাহিদা মেটাতে পারছেন।


খালের পানি দ্বারা উপকৃত গাংরা গ্রামের সাইফুল ইসলাম ও জাইদুল ইসলাম জানান, তারা খালের জমানো পানি দিয়ে পাট, ঢেড়স, করলা, শসা, পুইশাক, লালশাক ও খিরা আবাদ করতে পেরেছেন। এতে তাদের জীবিকা নির্বাহের পথ সুগম হয়েছে। এই পানি দিয়ে তারা অনেক সময় তাদের ধান চাষও করতে পারেন। অসময়ে শুকনো মৌসুমে এই খালের পাড়ে পানি দারা মাল্টা, পেয়ারা ও লেবু বাগান করতে সক্ষম হয়েছেন বলে অপর কৃষক আমিনুর রহমান জানান।


এছাড়াও খাল সংলগ্ন এলাকার বাসিন্দা মোজাফফরের ছেলে নুরুজ্জামান বলেন, আমি ২২ টাকা দরে দেশী হাঁসের বাচ্চা কিনেছি, টুটিকাটা খালেই আমার হাঁসগুলোকে লালনপালন করা হচ্ছে। এগুলো আর দুই মাস পর ডিম দিতে থাকবে এবং প্রতিটি হাঁস সাড়ে ৩ শ’ টাকা থেকে ৪শ’ টাকায় বিক্রি করা সম্ভব হবে।


টুটিকাটা পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি মোতারব হোসেন জানান, তাদের এই খালের দুই পাড়ে তারা সামাজিক বনায়ন করেছেন, যা প্রকৃতির যেমন ভারসাম্য যেমন রক্ষা করছে। তেমনি সদস্যদেরকেও আর্থিক ভাবে উপকৃত করবে।


ধামইরহাট উপজেলা প্রকৌশলী আলী হোসেন বলেন, গ্রাম পর্যায়সহ বিভিন্ন এলাকায় যে সকল খাল খনন বা পুনঃখননযোগ্য সে সব খালগুলো খনন করে কৃষির প্রসার বৃদ্ধি, দরিদ্র মানুষের আর্থ সামাজিক উন্নয়ন ঘটানো সম্ভব। করোনাকালে এ উপকার তাদের চরমভাবে জীবিকা উন্নয়নের জন্যে সহযোগী হয়েছে।


বিবার্তা/বাকী/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com