শিরোনাম
বরিশালে অভ্যন্তরীণ ও বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু
প্রকাশ : ৩১ মে ২০২০, ১৮:১৬
বরিশালে অভ্যন্তরীণ ও বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু
বরিশাল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বরিশাল নদী বন্দর থেকে অভ্যন্তরীণ রুটে লঞ্চ চলাচল শুরু করেছে। তবে এই রুটে ৩০টি একতলা লঞ্চ থাকলেও রবিবার (৩১ মে) চলছে ২০টি লঞ্চ। তবে সরকারের নির্দেশনা অনুযায়ী কিছু লঞ্চ স্বাস্থবিধি মেনে পরিচালনা করলেও কয়েকটি লঞ্চ নির্দেশনা মানছেনা এমন অভিযোগ করেন যাত্রীরা। আর বিষয়গুলো দেখভালের জন্য প্রশাসনিকভাবে কোনো ধরণের ব্যবস্থাও নেই পন্টুনে।


লঞ্চের যাত্রীরা জানান, করোনার প্রভাবে স্বাস্থ্যবিধি মেনে হাত ধোয়ার উপকরণ, জীবাণুনাশক প্রয়োগ করা হচ্ছে না। তাদের কেউ বলেওনি নিরাপদ দূরত্ব বজায় রেখে বসতে।


তারা আরো বলেন, লঞ্চ কর্তৃপক্ষ বা প্রশাসনের দুই একজন লোক যাত্রীদের বসানো বা লঞ্চ গুলোতে স্বাস্থ্য বিধি মানা হচ্ছে কিনা এ বিষয়গুলো সর্বদা তদারকি করলে ভালো হতো।


এদিকে এমভি উপকুল এক্সপ্রেস-২ লঞ্চটি স্বাস্থ্যবিধি না মেনে যাত্রী তুলে ঘাট ত্যাগ করবে এমন সংবাদ পেয়ে তাৎক্ষণিক নদী-বন্দর কর্মকর্তা ঘটনাস্থলে উপস্থিত হয়ে প্রত্যেক যাত্রীকে নির্দিষ্ট দূরত্বে সরিয়ে বসনো এবং মাক্স পড়তে বাধ্য করেন। পরবর্তীতে এধরনের কর্মকাণ্ড করলে তাদের লঞ্চ চলাচল বন্ধ করে দেয়া হবে বলে লঞ্চ পরিচালাকারীদের হুঁশিয়ারী প্রদান করা হয়।


বরিশাল নদী-বন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু বলেন, করোনা মহামারির প্রদূর্ভাবের মধ্যে দীর্ঘদিন পর সরকারের সিদ্ধান্ত অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে নৌযান চলাচলের অনুমোদন দেয়া হয়েছে। আমরা প্রত্যেকটি লঞ্চ ছাড়ার পূর্বে লঞ্চের যাত্রীরা মাক্স পড়েছেন কিনা এবং লঞ্চের মালিকগণ কর্তৃক মাস্টার, ড্রাইভার সহ অন্যান্য কর্মচারীদের হ্যান্ডসেনিটাইজার রয়েছে কিনা এসমস্থ স্বাস্থ্যবিধি সংক্রান্ত বা যাত্রীরা নিরাপদ দূরত্ব অনুযায়ী যাতায়াত করছে এগুলো পরিদর্শন করে যদি দেখি যে যথাযথ রয়েছে, তবেই লঞ্চ চলাচলের অনুমতি দিবো। আমাদের নির্দেশনা যারা না মানবে, ওইসব লঞ্চের যাত্রা বন্ধ করবো এবং প্রয়োজনে নির্বাহী ম্যাজিস্ট্রেটের সহযোগিতায় যাত্রী, লঞ্চের মাস্টার, ড্রাইভার যারাই অপরাধ করবে তাদের জেল-জরিমানার আওতায় আনা হবে।


এদিকে বরিশাল-ঢাকা রুটে সন্ধ্যার পর চলাচলের জন্য ৩টি লঞ্চ প্রস্তুত আছে। তবে একতলা লঞ্চ স্বাস্থ্যবিধি ব্যবস্থা যাথার্থ না থাকলেও দ্বিতল সুন্দরবন লঞ্চে উঠতেই রয়েছে জীবাণুনাশক কক্ষ। এছাড়াও মাস্ক সহ স্বাস্থ্যবিধি মেনে চলার অন্যান্য উকরণের ব্যবহার রয়েছে। তবে সুন্দরবন লঞ্চে জীবাণুনাশক কক্ষ থাকলেও অন্য দুটি লঞ্চে এমন ব্যবস্থা নেই।


ঢাকাগামী সুন্দরবন লঞ্চের সার্বিক দায়িত্বে থাকা মো. সিরাজ জানান, লঞ্চ মালিক সবকিছু ব্যবস্থা করে দিয়েছেন বলে যাত্রীদের তারা নিরাপত্তা দিতে পারছেন।


বিবার্তা/জসিম/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com