শিরোনাম
কুয়াকাটায় জেগে ওঠা নৌকাটি দেখতে ভীড়
প্রকাশ : ২১ ডিসেম্বর ২০১৬, ১৮:২৪
কুয়াকাটায় জেগে ওঠা নৌকাটি দেখতে ভীড়
কলাপাড়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দর্শনার্থী ও পর্যটকদের কাছে কুয়াকাটা সমুদ্র সৈকতে বালুর বুক চিরে জেগে ওঠা শত বছরের পুরানো সেই নৌকাটির আকর্ষণ দিনদিন বেড়েই চলেছে।

 

প্রাচীন নিদর্শনের স্মৃতিচিহ্ন হিসেবে বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তর নৌকাটিকে উত্তোলন করে বেষ্টনীর ভেতর সংরক্ষণে রেখেছেন, যা বর্তমানে ‘নৌকা জাদুঘর’ নামে পরিচিত। পর্যটন কেন্দ্র কুয়াকাটার রাখাইন মার্কেট ও বৌদ্ধ মন্দিরের কাছাকাছি থাকায় দর্শনার্থী ও পর্যটকদের কাছে দিনদিন এর আকর্ষণ বেড়েই চলছে।

 

প্রাচীন নৌকাটির দৈর্ঘ্য ৭২ ফুট, প্রস্থ ২২ ফুট ও ওজন প্রায় ৯০ টন।

 

স্থানীয় সূত্রে জানা যায়, ২০১২ সালের জুলাইয়ে সৈকতে জেগে ওঠা নৌকাটির অংশবিশেষ স্থানীয়রা দেখতে পায়। সেসময় নৌকাটি নিয়ে এলাকাবাসীর মধ্যে চাঞ্চল্য সৃষ্টি হয়। বিভিন্ন গণমাধ্যমে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশের পর বিষয়টি প্রত্নতত্ত্ব বিভাগের নজরে আসে। এরপর দেশী-বিদেশী বিশেষজ্ঞ দল নৌকাটি নিয়ে গবেষণা করেন। পরে দেশীয় ও আন্তর্জাতিক নৌকা বিশেষজ্ঞের তত্ত্বাবধানে এটিকে উত্তোলন করে সংরক্ষণ করা হয়।  

 

সরেজমিনে দেখা যায়, নৌকাটিকে টিনসেডের একটি বেষ্টনীর ভেতর স্থাপন করা হয়েছে। বিশেষভাবে সংরক্ষিত নৌকাটিকে কাঠের বাতা, স্টিলের পাত ও রং দ্বারা আবৃত করা হয়েছে। এছাড়া নৌকাটির ভেতর পাওয়া বিশাল আকারের লোহার শিকলটি এর পাশেই রাখা হয়েছে। সার্বক্ষণিক রক্ষণাবেক্ষণ ও দেখভালের কাজে দুই জন নিয়োজিত আছেন।  

 

ঢাকা মিরপুর এলাকা থেকে কুয়াকাটা বেড়াতে আসা পর্যটক মো. তারিক হাসান বলেন, এখানে অনেক দর্শনীয় স্পট রয়েছে। এগুলোর মধ্যে প্রাচীন এ নৌকাটি অন্যতম। আমাদের অতীত ইতিহাস সম্পর্কে ধারণা দেবে এটি।

 

ঢাকা ইডেন কলেজের ছাত্রী মনি আক্তার জানান, এখানে আগেও একবার এসেছিলাম। জায়গাটি দারুণ। প্রাকৃতিক দৃশ্যের পাশাপাশি নৌকাটি দেখে ভালো লেগেছে।

 

অপর এক পর্যটক শুভ্র ইসলাম বলেন, নৌকাটি পুরনো ঐতিহ্য। এটি শিক্ষার্থীদের গবেষণার কাজে আসবে। তবে নৌকাটির বিষয়ে আরো যত্নবান হতে হবে বলে জানান তিনি।  

 

নৌকা জাদুঘরের কেয়ারটেকার মো. ইসাহাক হাওলাদার জানান, প্রতিদিন নৌকাটিকে দেখতে প্রচুর লোক ভীড় করে। দর্শনার্থীদের জন্য উন্মুক্ত রাখা রয়েছে।  

 

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রত্নসম্পদ ও সংরক্ষণ বরিশাল জাদুঘরের সহকারী কাস্টডিয়ান শাহিন আলম জানান, আগামী জানুয়ারিতে মেগা বিচ কার্নিভাল উপলক্ষ্যে নৌকাটিকে সাজানো হবে। আশা করি, আগামী কয়েক দিনের মধ্যে সেই কাজ শুরু হবে।

 

বিবার্তা/উত্তম/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com