শিরোনাম
নদীপথে ভোলায় ফিরছে মানুষ, আতঙ্ক
প্রকাশ : ১০ এপ্রিল ২০২০, ২০:৫০
নদীপথে ভোলায় ফিরছে মানুষ, আতঙ্ক
ভোলা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

করোনায় আক্রান্ত ঢাকা, নারায়ণগঞ্জ সহ দে‌শের বি‌ভিন্ন এলাকা থেকে নদীপ‌থে ভোলায় ফিরে আসছে মানুষ। লক্ষ্মীপুর জেলার মজুচৌধুরীরহাট, মতিরহাট, আরেকজান্ডারসহ কয়েকটি নৌপথ দিয়ে ভোলায় ট্রলারযোগে মানুষ ছুটে আসছে। মানুষ আসছে বরিশাল হয়ে।


সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে অবৈধ ভাবে ট্রলারে করে আসছে এসব মানুষ। ওইসব এলাকার সাধারণ মানুষের ঘুম হারাম করে দিচ্ছে। প্রশাসনকে দ্রুত কঠিন পদক্ষেপ গ্রহণ করার জন্য দাবি জানিয়েছে ওই এলাকার সাধারণ মানুষ।


মেঘনা-তেতুলিয়া নদীর এ নৌপথগুলোর মধ্যে জনপ্রিয় নৌপথ হচ্ছে মজুচৌধুরীরর হাট ইলিশা, মতিরহাট-ইলিশা, মতিরহাট-তুলাতুলি নৌপথ। ভোলা ইলিশাঘাট নিয়ন্ত্রণ করছেন জনৈক এক ইউপি চেয়ারম্যান। তিনি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদকও।


আবার মজুচৌধুরীরহাট ঘাট নিয়ন্ত্রণ করে জনৈক মেম্বার, যিনি এখন জেলা পরিষদের সদস্যও।


জন সাধারণের কথা হচ্ছে, ঘাট যেই নিয়ন্ত্রণ করে করুক। দুঃখ নেই। প্রশ্ন হচ্ছে এই দুর্যোগের সময়ে অবৈধ ভাবে ট্রলার করে মানুষ নিয়ে প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে আসছে কিভাবে? এই সব মানুষের জন্য ভোলার মানুষ আতঙ্কিত!


এমনিতেই ভোলায় লোকসংখ্যা ২১ লাখের বেশি। আরো ৪-৫ লাখ ঢাকা-চট্টগ্রামে ভাসমান ছিল। যারা গার্মেন্টস, কল-কারখানায় কাজ করতো। এখন সেখানে কাজ নেই। করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় আতঙ্কে দেশে ফিরছে। এদের শরীরে যে জীবাণু নেই, তা হলপ করে কেউ বলতে পারবে?


লালমোহনে ৮টি বাড়িতে এ রকম কয়েককজনকে প্রশাসন পেয়ে তাকে কোয়ারেন্টাইনে এবং বাড়ি লকডাউন করে দিয়েছে। আশপাশের মানুষ সেটি জানতে পেরেছে বলে প্রশাসন এটা করতে পেরেছে। ভোলায় প্রতিদিন শত শত মানুষ পালিয়ে আসছে। সরকারের নিয়ম মানছে না। ভোলার মানুষকে আতঙ্কগ্রস্ত করার জন্যে পালিয়ে আসছে। এমনিতেই আমরা অসচেতন, কিন্তু যারা সচেতন, তাদের ঘুমাতে দিচ্ছে না।


সাধারণ মানুষের আবেদন এসব ট্রলার মালিকদের আটক করে ট্রলার ধরে নিলামে বিক্রি করে দেয়া উচিৎ। আর মাঝিকে দেয়া উচিৎ জেল। সামান্য কিছু জরিমানা করে কোনো লাভ হবে না। তাই ভোলার ২০ লাখ মানুষকে বাঁচাতে প্রশাসনের এখনি আরো কঠোর পদক্ষেপ গ্রহণ করা উচিত।


বিবার্তা/শাহীন/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com