শিরোনাম
করোনার প্রভাবে বন্ধ ঐতিহ্যবাহী সিঁন্দুরমতি মেলা
প্রকাশ : ০১ এপ্রিল ২০২০, ১৭:৩০
করোনার প্রভাবে বন্ধ ঐতিহ্যবাহী সিঁন্দুরমতি মেলা
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাস প্রতিরোধের জন্য দেশব্যাপী নেয়া হয়েছে নানা পদক্ষেপ। এরই ধারাবাহিকতায় বাতিল করে দেয়া হলো ঐতিহ্যবাহী সিঁন্দুরমতি মেলা। প্রতিবছর কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলা ও লালমনিরহাট সদর উপজেলার কোল ঘেঁষে মেলা অনুষ্ঠিত হতো।


বৃহস্পতিবার (২ এপ্রিল) ঐতিহ্যবাহী এই মেলা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। করোনাভাইরাসের কারণে গত ২৭ মার্চ মন্দির মেলা পরিচালনা কমিটির সভায় বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়।


প্রতি বছর চৈত্র মাসের নবমীর দিনে বাসন্তী উৎসবে লালমনিরহাটের একটি প্রত্যন্ত এলাকায় ঐতিহ্যবাহী সিন্দুরমতি পুকুরে হিন্দু ধর্মাম্বলীদের মহানবমীর পূণ্যস্নানে ভক্ত পুণার্থী ও উৎসুক মানুষের ঢল নামে। এছাড়াও পার্শ্ববর্তী দেশ ভারতসহ দেশের বিভিন্ন স্থানের ভক্তবৃন্দের আগমন ঘটে। এ উপলক্ষে পুকুর পাড়ে চলে ঐতিহ্যবাহী সিঁন্দুরমতি মেলা।


কথিত আছে, হাজার বছর আগে শ্রীলঙ্কায় নারায়ণ চক্রবর্তী নামের একজন ধার্মিক ও দাতা জমিদার ছিলেন। জমিদারের স্ত্রী মেনেকা দেবী নিঃসন্তান হওয়ায় জমিদার সন্তান লাভের আশায় স্বদেশ ভূমি ত্যাগ করে নিজ স্ত্রীকে সঙ্গে নিয়ে বিভিন্ন তীর্থ স্থান ভ্রমন করতে লাগলেন। জমিদার ও তার পত্নীর আরাধনায় ভগবান সন্তুষ্ট হন। মেনেকা দেবী লাভ করেন চন্দ্রিকা সাদৃশ্য দুই কন্যা। সুচরিত জমিদার স্ত্রী আদর করে কন্যাদ্বয়ের নাম রাখেন সিন্দুর ও মতি। তাদের নামনুসারে পুকুরটি নাম করণ করা হয় সিন্দুরমতি।


বিবার্তা/সৌরভ/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com