আজানের আগে মাইকে সচেতনতামূলক বক্তব্যের নির্দেশ
প্রকাশ : ২৬ মার্চ ২০২০, ১১:৫০
আজানের আগে মাইকে সচেতনতামূলক বক্তব্যের নির্দেশ
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস সম্পর্কে জনগণকে সচেতন করতে চট্টগ্রাম নগরের সব মসজিদের মাইকে পাঁচ ওয়াক্ত নামাজের আজানের আগে সচেতনতামূলক বক্তব্যের নির্দেশ দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।


বুধবার (২৫ মার্চ) নগরের ১৬টি থানার ওসি এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন।


সূত্র জানায়, গতকাল চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান চট্টগ্রাম মহানগর এলাকার সব মসজিদে প্রতি ওয়াক্ত নামাজের আজানের আগে করোনাভাইরাস প্রতিরোধের লক্ষ্যে জনগণকে সচেতন করার জন্য সচেতনতামূলক বক্তব্য প্রচার করার নির্দেশনা দেন।


এদিকে সরকারঘোষিত ১০ দিনের ছুটিতে বুধবার (২৫ মার্চ) সকাল থেকে মাঠপর্যায়ে কাজ শুরু করে বাংলাদেশ সেনাবাহিনী। বন্দরনগরের বিভিন্ন প্রধান প্রধান সড়কে টহল দিচ্ছে পুলিশ ও সেনাবাহিনীর যৌথ দল। জেলা প্রশাসনকে সঙ্গে নিয়ে চট্টগ্রামে সেনাবাহিনীর ১৭ টিম কাজ করছে। এর বাইরে চট্টগ্রাম জেলাসহ তিন পার্বত্য জেলায় মোট ৪৩টি টিম এখন করোনাভাইরাস মোকাবিলায় মাঠে আছে। চট্টগ্রামে অভিযানে নেতৃত্ব দিচ্ছেন জেলা প্রশাসনের ৬ জন ম্যাজিস্ট্রেট। আছেন স্ব স্ব থানার ওসিরাও।


প্রসঙ্গত, করোনাভাইরাসে সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত ও আরব আমিরাত আজানের বাণী বদলে দিয়েছে। আজানে যুক্ত করা এই নতুন বার্তায় লোকজনকে বাড়িতে থেকে নামাজ পড়ার জন্য আহ্বান জানানো হচ্ছে।


ইসলাম ধর্মের রীতিতে মসজিদে এসে নামাজ পড়ার আহ্বান জানিয়ে যে আজান দেয়া হয় তার বাণীতে একটি বাক্য হচ্ছে ‘হাইয়া আলা আল-সালাহ’ - যার অর্থ নামাজ পড়তে আসুন।


নতুন আজানে শোনা যাচ্ছে মুয়াজ্জিন বলছেন, ‘আল-সালাতু ফি বুয়ুতিকুম’ - অর্থাৎ বাড়িতে থেকে (অথবা আপনি যেখানে আছেন সেখানে থেকেই) নামাজ পড়ুন। মুয়াজ্জিনকে এ বাক্যটি দু’বার বলতেও শোনা যায়।


দুবাইয়ের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাকটিভিজ ডিপার্টমেন্টকে উদ্ধৃত করে গালফ নিউজ জানাচ্ছে, জাতীয় ও সামাজিক দায়িত্বে প্রতি অঙ্গীকার অনুযায়ী এ সিদ্ধান্ত নেয়া হয়েছে যে, দুবাইয়ের সব মসজিদে জামাতে নামাজ পড়া স্থগিত থাকবে। জনগণকে তাদের বাড়িতে থেকে নামাজ পড়তে বলা হবে এবং এই মহামারি মোকাবিলায় আমাদের সাহায্য করার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করা হবে।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com