তিন আসনের উপনির্বাচন আজ
প্রকাশ : ২১ মার্চ ২০২০, ০৮:৪৪
তিন আসনের উপনির্বাচন আজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনের উপনির্বাচন আজ শনিবার অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। ঢাকা-১০ আসনের নির্বাচনে ভোটগ্রহণ ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) অনুষ্ঠিত হবে।


এই তিন আসনে মোট ভোটার ১০ লাখ ১৭ হাজার ৭৮৯ জন। তিনটি আসনের মধ্যে ঢাকা-১০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হবে। অন্যদিকে, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনের উপনির্বাচন হবে ব্যালেটের মাধ্যমে।


ঢাকা-১০ আসনের উপনির্বাচনের জন্য শুক্রবার (২০ মার্চ) রাজধানীর টিচার্স ট্রেনিং কলেজ থেকে এই আসনের ভোটকেন্দ্র ভিত্তিক মালামাল বিতরণ করা হয়। সেখানেও ব্যাপক লোক সমাগম হয়।


এদিকে, স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতর থেকে জনসমাগমের ওপর বিধিনিষেধ আরোপ কারা হলেও নির্বাচন থেকে পিছু হটেনি নির্বাচন কমিশন (ইসি)। বরং ইতোমধ্যে ভোটের সব প্রস্তুতি সম্পন্ন করেছে তারা।


এ ব্যাপারে ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, ভোটের সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ভোটের উপকরণ। ভোটের এলাকায় অবস্থান নিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।


ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হলে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।


তিনি বলেন, ‘ইভিএম মেশিনে ভোট প্রদানের ক্ষেত্রে একই মেশিনে অসংখ্য মানুষের আঙুলের চাপ পড়ে। এ কারণে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি যদি ইভিএম মেশিনে ভোট দেন তাহলে তার মাধ্যমে এটি অনেকের মাঝে সংক্রমিত হওয়ার ঝুঁকি তৈরি হবে।’
জানা গেছে, ঢাকা-১০ আসনটি গত বছরের ২৯ ডিসেম্বর, গাইবাবান্ধা-৩ আসনটি ২৭ ডিসেম্বর এবং বাগেরহাট-৪ আসটি চলতি বছরের ১০ জানুয়ারি শূন্য হয়। সংবিধান অনুযায়ী, আসন শূন্য হওয়ার পরবর্তী নব্বই দিনের মধ্যে উপনির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। সেই বিধান অনুযায়ী আজ এ তিনটি সংসদীয় আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com