শিরোনাম
করোনাভাইরাস প্রতিরোধে বগুড়ায় স্বাস্থ্য বিভাগের ব্যাপক প্রস্তুতি
প্রকাশ : ১১ মার্চ ২০২০, ১৪:৩৬
করোনাভাইরাস প্রতিরোধে বগুড়ায় স্বাস্থ্য বিভাগের ব্যাপক প্রস্তুতি
ফাইল ছবি
বগুড়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাস প্রতিরোধে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে বগুড়া জেলা স্বাস্থ্য বিভাগ। ইতোমধ্যে গঠন করা হয়েছে ২৫ সদস্যের মেডিকেল টিম। জরুরি সেবা দেয়ার জন্য খোলা হয়েছে কন্ট্রোল রুম। বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল ও মোহাম্মদ আলী হাসপাতালে পৃথক পৃথক ৩টি ইউনিট প্রস্তুত রাখা হয়েছে।


জানা গেছে, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নারী ও পুরুষদের আইসোলেশন ১৪ বেডের দুইটি ওয়ার্ড প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া বগুড়া মোহাম্মদ আলী হাসপাতাল ও শাজাহানপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আরো ১০০ টি বেড প্রস্তত রাখা হয়েছে। প্রয়োজনে বেড বাড়ানো যাবে বলে জানিয়েছেন শজিমেক হাসপাতালের সহকারী পরিচালক ডা. আব্দুল ওয়াদুদ। তিনি বলেন, জনসমাগম কম এমন চিন্তা মাথায় রেখে মেডিকেলের ৫ম তলায় দুটি ওয়ার্ডপ্রস্তুত রাখা হয়েছে।


স্বাস্থ্য বিভাগ সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনা ভাইরাস প্রতিরোধের জন্য প্রফেসর ড. জাকির হোসেনকে প্রধান করে ২৫ সদস্য বিশিষ্ট একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে। পর্যাপ্ত ওষুধ মজুত রাখা আছে। স্বাস্থ্য সুরক্ষার জন্য লোকালি মাস্ক, গাউন, হ্যান্ডওয়াশ মজুদ করা হয়েছে। ২৫টি পারসোনাল প্রটেকটিভ ইক্যুপমেন্ট (পিপিপি) মজুত আছে। রিজার্ভে রাখা হয়েছে ৫০০ মাস্ক ও ৫০০ ক্যাপ। এছাড়া মাস্কের যেন সংকট না হয় সেজন্য স্থানীয়ভাবে টেইলার্সের কাছ থেকে মাস্ক প্রস্তুত করার পরিকল্পনা রাখা হয়েছে।


অপরদিকে মঙ্গলবার (১০ মার্চ) সন্ধ্যায় জেলার সিভিল সার্জন অফিস জেলার বেসরকারি ক্লিনিক ও হাসপাতাল মালিকদের সাথে আলোচিত এ ভাইরাসের ভয়াবহতা ও প্রতিরোধমুলক ব্যবস্থা বা করণীয় নিয়ে বৈঠক করেছেন। করোনাভাইরাস মোকাবিলায় স্বাস্থ্য বিভাগের সব ধরনের প্রস্তুতি, একান্ত জরুরী প্রয়োজন ছাড়া দেশের বাইরে যাওয়া এবং বিদেশ ফেরৎ লোকজনকে সিভিল সার্জনকে রিপোর্ট করে স্বাস্থ্য পরীক্ষা করার পরামর্শ দেয়ার সিদ্ধান্ত বৈঠকে উল্লেখ করা হয়।


এ বিষয়ে বগুড়ার সিভিল সার্জন ডা. গওছুল আজম বলেন, প্রত্যেক উপজেলায় মেডিকেল টিম গঠন করা হয়েছে। এছাড়াও মাঠে র‌্যাপিড রেসপন্স টিম কাজ করছে। আতঙ্কিত হওয়ার কিছু নাই। জনসচেতনতা বাড়াতে লিফলেট বিতরণ করা হবে বলে তিনি জানান।


বিবার্তা/বাদশা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com