শিরোনাম
দিনাজপুরে করোনাভাইরাস প্রতিরোধে ব্যাপক সতর্কতা ও প্রস্তুতি
প্রকাশ : ১০ মার্চ ২০২০, ১৮:৪০
দিনাজপুরে করোনাভাইরাস প্রতিরোধে ব্যাপক সতর্কতা ও প্রস্তুতি
দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাস (কেভিটি-১৯) নিয়ে সারাদেশের মত দিনাজপুরেও সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। তা প্রতিরোধে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে দিনাজপুর জেলা প্রশাসক ও সিভিল সার্জন অফিস। গঠন করা হয়েছে, ১৩ সদস্য বিশিষ্ট ১টি জেলা কমিটি। জেলার কাহারোল উপজেলায় ২৫ শয্যা বিশিষ্ট নবনির্মিত হাসপাতালকে সকল ধরনের প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে।


দিনাজপুর জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, করোনাভাইরাস মোকাবিলায় দিনাজপুর জেলা প্রশাসক মো. মাহমুদুল আলমকে সভাপতি ও সির্ভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুসকে সদস্য-সচিব করে ১৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। প্রত্যেক উপজেলায় চিকিৎসকদের করোনাভাইরাস বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে।


এছাড়া দিনাজপুর এম.আব্দুর রহিম মেডিকেল হাসপাতালে মেডিসিন বিশেষজ্ঞ ও কনসালটেন্টদের নিয়ে স্পেশাল আইসিইউ গঠন করা হয়েছে। এছাড়া জেলার ১৩টি উপজেলা ও জেলা সদরে ১০০টি শয্যা প্রস্তুত রাখা হয়েছে। কাহারোল উপজেলায় ২৫ শয্যা, ১২ উপজেলায় ৫টি করে শয্যা ও ২৫০ শয্যা বিশিষ্ট দিনাজপুর জেনারেল হাসপাতালে ১০ শয্যা ও এম.আব্দুর রহিম মেডিকেল হাসপাতালে ৫ শয্যা বিশিষ্ট স্পেশাল আইসিইউ প্রস্তত রাখা হয়েছে। প্রত্যেক উপজেলা কন্ট্রোল রুম খোলা হয়েছে।


এছাড়া জেলার সকল জায়গায় সচেনতামূলক লিফলেট বিতরণ ও হট লাইন চালু করা হয়েছে। জেলা সিভিল সার্জন ডা. মোঃ আব্দুল কুদ্দুস জানান, করোনাভাইরাস যেহেতু একজন থেকে আরেক জনের মধ্যে ছড়ায় এজন্য আমরা প্রত্যেক উপজেলায় প্রশিক্ষণ প্রাপ্ত চিকিৎসক নার্স ও সার্পোট স্টাফ প্রস্তুত রয়েছে। জেলার স্থলবন্দরের মেডিকেল টিম হ্যান্ড থার্মাল স্ক্যানারের মাধ্যমে ভারত থেকে আসা ব্যক্তিদের শরীর তাপমাত্রা পর্যবেক্ষণ করা হচ্ছে। মাঠ কর্মীরা সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বাড়ি বাড়ি গিয়ে উঠান বৈঠক ও লিফলেট বিতরণ করে করোনাভাইরাস সম্পর্কিত লক্ষণগুলো মানুষকে জানাচ্ছে।


সতর্কতার বিষয়ে জেলা প্রশাসক মোঃ মাহামুদুল আলম বলেন, আমরা এর মধ্যে দু’দফায় আলোচনা করেছি। জেলা পর্যায়ে এবং উপজেলা পর্যায়ে ১টি করে কমিটি গঠন করা হয়েছে। করোনাভাইরাসে কোনো রোগী শনাক্ত হলে বা প্রাথমিক ভাবে সন্দেহ হলে তাদের আলাদা ভাবে রাখার সিদ্ধান্ত হয়েছে। করোনাভাইরাস নিয়ে যাতে কেউ আতঙ্কিত না হয়, সে বিষয়ে আমরা প্রচারণা চালাচ্ছি। দিনাজপুর জেলায় করোনাভাইরাস সম্পর্কিত যাবতীয় তথ্যের জন্য কন্ট্রোল রুমের ০১৭১৮০১৩৩০৪, ০১৭১৬৬০৪৪০৫, ০১৭৩৮৬০৭২৭৮ নম্বর ফোনে যোগাযোগ করার জন্য বলা হয়েছে।


এদিকে করোনাভাইরাসকে ঘিরে রীতিমত ব্যবসা শুরু করেছে এক ধরনের ব্যবসায়ী। মাস্ক, ডেটল, তরল সাবানসহ জীবানু নাশক তরল দ্রব্য চড়া দামে বিক্রি করছেন তারা। কৃত্রিম সংকট দেখিয়ে মাস্ক ১০ টাকারটি ৪০ টাকা, ৪০ টাকারটি দুইশত টাকায় দোকানীরা বিক্রি করছেন। কিন্তু এ বিষয়টি সংশ্লিষ্ট বিভাগ ও প্রশাসন কোনো তদারকি করছেন না।


বিবার্তা/আলম/জাহিদ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com