শিরোনাম
দিনাজপুরে লিচুর গাছে মুকুল, মৌয়ালদের ভীড় বাগানে
প্রকাশ : ০৬ মার্চ ২০২০, ১৫:১৩
দিনাজপুরে লিচুর গাছে মুকুল, মৌয়ালদের ভীড় বাগানে
দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মৌসুমের শুরুতেই দিনাজপুরের লিচু গাছগুলোতে মুকুলে ভরে গেছে। বাগান পরিচর্যায় এখন ব্যস্ত সময় পার করছেন বাগান মলিক, লিচু চাষি ও মৌসুমি লিচু ব্যবসায়ীরা। লিচু গাছে পানি দেয়া, পোকা মাকড় দমনে চলছে স্প্রে করা এবং গাছের পরিচর্যায়। বাগানগুলো ভরে উঠেছে মৌ-মৌ গন্ধে।


খোঁজ নিয়ে গেছে, দিনাজপুরে বিভিন্ন উপজেলায় লিচু বাগান মুকুলে ভরে গেছে। মুকুলের সমারোহে তাই লিচু বাগানগুলোতে গেলবারের চেয়ে বেড়ে গেছে মৌমাছিদের আনাগোনা। বসে নেই মৌয়ালরাও। দেশের বিভিন্ন স্থান থেকে আ তে শুরু করেছেন দিনাজপুরে। মৌয়ালদের পদচারনায় মুখরিত হয়ে উঠছে লিচু বাগানগুলো।


বিরল উপজেলার মাধববাটি ও সদর উপজেলার মাসিমপুর গ্রামে মৌয়ালদের ভীড় বেশি দেখা যাচ্ছে। লিচু বাগানগুলো মুকুলে ভওে যাওয়ায় একদিকে যেমন মৌয়ালরা প্রচুর মধু সংগ্রহ করবেন, তেমনি মৌমাছির দ্বারা পরাগায়ন হয়ে বাড়বে লিচুর ফলন।


ধানের জেলা দিনাজপুরে এ বছর পাঁচ হাজার ৭৫০ হেক্টর জমিতে লিচু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা করেছে কৃষি বিভাগ। আর চাষাবাদ হয়েছে ৬ হাজার ৫৪৪ হেক্টর জমিতে। লিচুর ফলনের লক্ষ্য ধরা হয়েছে ২৯ হাজার ৬৬২ মেট্রিক টন।


দিনাজপুরের সু-স্বাদু লিচু’র খ্যাতি রয়েছে দেশ ছাড়িয়ে বিদেশেও। আবহাওয়া অনুকুলে থাকলে এবারো লিচুর ভালো ফলনের সম্ভাবনা রয়েছে। দিনাজপুর জেলায় সব উপজেলাতেই কম বেশি লিচু হলেও সদরের মাসিমপুর ও বিরল উপজেলার মাধববাটির লিচুর বিশেষ সুনাম রয়েছে। মাদ্রাজি, বেদেনা-বোম্বাই-চায়না থ্রি, কাঠালিসহ বিভিন্ন জাতের লিচু উৎপাদন হয় এ জেলায়। বেদেনা লিচু দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রফতানি হয়।


দিনাজপুর কৃষি সম্প্রসারন অধিদপ্তর এর উপ-পরিচালক তৌহিদুল ইকবাল জানান, দিনাজপুর জেলায় এবার পাঁচ হাজার ৭৫০ হেক্টর জমিতে লিচু চাষের লক্ষমাত্রা নির্ধারন করা হয়। আর চাষাবাদ হয়েছে ছয় হাজার ৫৪৪ হেক্টর জমিতে। ফলনের দিক থেকে ্এবার লিচু উৎপাদনের পরিমান দাড়াবে ২৯ হাজার ৬৬২ মেট্রিক টন। যা গত বছরের তুলনায় অনেক বেশি।তারা লিচু চাষিদের পোকামাকড় দমনে পরামর্শ দিচ্ছেন।


বিবার্তা/শাহ্ আলম/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com