শিরোনাম
গুরুদাসপুরে ইটভাটার শ্রমিককে শিকল বেঁধে নির্যাতন
প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৪:০০
গুরুদাসপুরে ইটভাটার শ্রমিককে শিকল বেঁধে নির্যাতন
নাটোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নাটোরের গুরুদাসপুরের মেসার্স এএসবি বিক্সস নামের ইটভাটায় আটকে রেখে রাম বসাক (৩৫) নামের এক শ্রমিককে শিকলে বেঁধে নির্যাতনের অভিযোগ উঠেছে।


শনিবার (২৯ ফেব্রুয়ারি) সকাল ১০টার দিকে নির্যাতিত রাম বসাকের পিতা ছুটু বসাক গুরুদাসপুর থানায় লিখিত অভিযোগ দিয়েছেন। অভিযোগ থেকে জানা যায়, তিন দিন ধরে ইটভাটার মালিক আওয়ামী লীগ নেতা আব্দুর রহিম মোল্লার ছেলে আলমগীর মোল্লা ও তার ভাতিজা ছাবলু যৌথভাবে ওই নির্যাতন চালিয়েছেন।


নির্যাতনের শিকার শ্রমিক রাম বসাক জানান, তিনি উপজেলার শাহাপুর গ্রামের আব্দুর রহিম মোল্লার ইটভাটায় মাটি তৈরির কাজ করেন। অভাবে পড়ে বর্ষা মৌসুমে সিরাজুল ইসলাম নামের এক সর্দারের মাধ্যমে ১৫ হাজার টাকার অগ্রিম শ্রম বিক্রি করে ছিলেন তিনি। চার মাস আগে কাজ শুরু করে ১৫ হাজার টাকা শোধ করেছেন তিনি। কিন্তু সর্দার সিরাজুলসহ কিছু শ্রমিক পালিয়ে যাওয়ায় তাকে শিকলবন্দি করে নির্যাতন করা হচ্ছে।


খোঁজ নিয়ে জানা গেছে, গুরুদাসপুরের শাহাপুর গ্রামেআ.লীগ নেতা আব্দুর রহিম মোল্লার মেসার্স এএসবি বিক্সস নামের ইটভাটাটি অবৈধ। সেখানেই অগ্রিম বিক্রি করা শ্রম কাজের মাধ্যমে পরিশোধ করছিলেন পার্শ্ববর্তী তাড়াশ উপজেলার ছুটু বসাকের ছেলে রাম বসাক। ওই উপজেলারই শ্রীকৃষ্ণপুর গ্রামের বাসিন্দা সিরাজুল ইসলাম এই ইটভাটার শ্রমিক সর্দারের দায়িত্ব পালন করছিলেন।


আব্দুর রহিম মোল্লা দাবি করে বলেন, তার ভাটায় কাজ করার জন্য শ্রমিক সর্দার সিরাজুল ইসলাম অগ্রিম ১৫ লাখ টাকা নিয়ে ছিলেন। এরমধ্যে শ্রমিকের কাজ করার মাধ্যমে ৯ লাখ টাকা পরিশোধ করে পালিয়েছেন। তবে যাকে শিকলে বেঁধে রাখা হয়েছে তিনি শ্রমিক হলেও সর্দারকে ধরতেই তাকে আটকে রাখা হয়েছে।


নির্যাতিত শ্রমিক রাম বসাকের পিতা ছুটু বসাক অভিযোগ করে জানান, কাজের জন্য শ্রমিক সর্দারের কাছ থেকে ১৫ হাজার টাকা নিয়েছিলো। সেই টাকা পরিশোধ হলেও ছেলেকে তিন দিন ধরে শিকলে বেঁধে নির্যাতন চালানো হয়েছে।


গুরুদাসপুর থানার ওসি মো. মোজাহারুল ইসলাম বলেন, অভিযোগ পাওয়া গেছে। আমরা বিষয়টি খতিয়ে দেখছি।


বিবার্তা/শুভ/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com