শিরোনাম
বঙ্গবন্ধু শিল্পনগরে জমি দখল করে খননের অভিযোগ
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৮:২৯
বঙ্গবন্ধু শিল্পনগরে জমি দখল করে খননের অভিযোগ
ফেনী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ফেনীর বঙ্গবন্ধু শিল্পনগর সোনাগাজী অঞ্চলের চর খোন্দকার এলাকায় মুক্তিযোদ্ধা, শহীদ পরিবার ও কৃষকদের জমি দখল করে খননের অভিযোগ উঠেছে। ৯৪ নং চর খোন্দকার মৌজায় ইতোমধ্যে অধিগ্রহণের জন্য ৪ ধারায় কৃষকদের নোটিশ করেছে জেলা প্রশাসন। কিন্তু সেই কৃষি জমি জবর দখল করে স্কেভেটর দিয়ে মাটি খননের অভিযোগ উঠেছে প্রভাবশালীদের বিরুদ্ধে।


এ ঘটনায় মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সোনাগাজী মডেল থানায় অভিযোগ দিয়েছেন জমির মালিক ফেরদৌস আরা ও ফরিদা ইয়াসমিন। অভিযোগকারীরা জানান, সোনাগাজীর চর খোন্দকার গ্রামের নিরীহ কৃষকদের সহস্রাধিক একর জমি জবর দখল করেছে সংঘবদ্ধ চক্র। এসব জমি শিল্প নগরের জন্য অধিগ্রহণের নোটিশ জারি হয়েছে। সেই জমি গুলো মৎস্য খামার করার নামে খনন করছে মঞ্জুরুল হক এ্যাপোলোর সহযোগী ফেনীর গিয়াস উদ্দিন চৌধুরী, মীরসরাইয়ের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন চৌধূরী, টিপু মিয়া ও পুলিশ পরিদর্শক রাসেদ খান চৌধূরীসহ আরো কয়েকজন।


১৬৮৫ দাগের মালিক ফরিদা ইয়াসমিন বলেন, আমরা দীর্ঘদিন যাবৎ উক্ত জমিতে ধান চাষ করি। কিন্তু হঠাৎ কিছু প্রভাবশালী ভুমিদস্যু আমাদের জমি জবর দখল করে খনন করছে। আমরা সেখানে গেলে আমাদেরকে প্রাণে মারার হুমকি দেয়।


ওই মৌজার জমি মালিক ও আওয়ামী লীগ নেতা শেখ সেলিম বলেন, সংঘবদ্ধ একটি ভূমিদস্যু চক্র দীর্ঘদিন ধরে ওই এলাকায় শিল্প নগর ঘোষণার পর থেকে নিরীহ লোকদেরর জমি দখলের পায়তারা করছে। জমির মালিকরা প্রধানমন্ত্রীর দপ্তর, অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ, জেলা প্রশাসনে বারবার আবেদন করেও কোনো প্রতিকার পাচ্ছেন না।


জমির মালিক নুরুল হক বলেন, দু’দিন আগে রাতের আঁধারে আমার জমিতে স্কেভেটর দিয়ে মাটি কাটার চেষ্টা করে ওইসব ভুমিদস্যুরা। আমার বাধার মুখে খনন করতে পারেনি। এখন আমাকে মামলায় ফাঁসানোর হুমকি দিচ্ছে। কৃষি জমি ও অর্থনৈতিক অঞ্চলের জমি রক্ষায় আমরা মাননীয় প্রধানমন্ত্রী ও কৃষিমন্ত্রীর দ্রুত হস্তক্ষেপ কামনা করছি।


দখলের অভিযোগ অস্বীকার করে মঞ্জুরুল হক এ্যাপোলো বলেন, আমরা আমাদের ক্রয়কৃত জমিতে খনন করছি। ওইসব আমি সবার আগে ক্রয় করেছি। আমার দখলের জমিতে কোনো বিরোধ নেই। আমার ক্রয়কৃত জমি আমি গিয়াস চৌধুরী ও জাহাঙ্গীর চৌধুরীর নিকট বিক্রি করেছি। সরকার শিল্পনগরের জন্য অধিহগ্রহণ করলে আমাদের আপত্তি নেই।


সোনাগাজী মডেল থানার ওসি মঈন উদ্দিন বলেন, অভিযোগ পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে এবং স্কেভেটর বন্ধ রাখার জন্য বলা হয়েছে।


সোনাগাজী উপজেলা নির্বাহী অফিসার অজিত দেব বলেন, বঙ্গবন্ধু শিল্প নগরের জন্য অধিগ্রহণের নোটিশ জারি করা ভূমির ধরণ কোনোভাবে পরিবর্তন করা যাবেনা। অভিযোগের সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


বিবার্তা/সাহেদ/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com