দান করা জমি ২৬ বছর পর ফেরত চান দাতার সন্তান
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২০, ১৪:০৪
দান করা জমি ২৬ বছর পর ফেরত চান দাতার সন্তান
বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার বঙ্গেশ্বরদী সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ে পিতার দান করা জমি ২৬ বছর পর ফেরত চাইছেন দাতার সন্তান। ওই সম্পত্তি তার পিতা স্কুলকে দান কিংবা বিক্রয় করেননি দাবি করে আদালতে একটি মামলাও করেছেন তিনি। এ ঘটনায় এলাকাবাসীর মধ্যে ক্ষোভ বিরাজ করছে।


স্কুলটির প্রধান শিক্ষক এম এ মান্নান মল্লিক জানান, ফরিদপুরের বোয়ালমারী উপজেলার সীমানা সংলগ্ন বঙ্গেশ্বরদীতে ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত হয় এই সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়। স্কুলের মোট জমির পরিমাণ ৯৩ শতাংশ। পাঁচটি রেজিস্ট্রি দলিলমূলে এসব জমি কেনা হয়। এরমধ্যে স্কুল প্রতিষ্ঠাকালীন বছরেই জনৈক দুলাল সরকারের নিকট হতে ৩১ শতাংশ জমি রেজিস্ট্রি দলিলমূলে ক্রয় মিউটেশন করা হয়। এই জমি দেখিয়েই স্কুলটি এমপিওভুক্ত হয়েছে।


তিনি আরো জানান, জমির মালিকানা বদলের দীর্ঘ ২৬ বছর পর দুলাল সরকারের ছেলে দিলীপ সরকার তার পিতার স্বাক্ষরিত ওই দলিলকে অস্বীকার করে জমিটি এখনো তাদেরই বলে দাবি করেন।


এমএ মান্নান বলেন, ডোবার ওই জমি তার পিতা বিক্রি করেননি। এ ব্যাপারে তিনি ফরিদপুর সহাকারী জজ আদালতে একটি মামলা দাখিল করেছেন। এর মধ্যে যেনো ওই ডোবা ভরাট না করে সেজন্য তিনি ফরিদপুরের জেলা প্রশাসকের নিকট স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে আরও একটি দরখাস্ত করেন।


এঘটনার প্রেক্ষিতে ফরিদপুরের সহকারী কমিশনার (ভূমি) শাহ মো. সজিব ঘটনাস্থল পরিদর্শনে যান। তবে সেখানে ডোবা ভরাটের কোন আলামত না পেয়ে ফিরে যান ওই কর্মকর্তা। তিনি বলেন, সরকারি বা খাস জমির স্বার্থ ছাড়া আমরা ব্যক্তিগত সম্পত্তির ব্যাপারে হস্তক্ষেপ করি না। বিষয়টি এখন আদালতের এখতেয়ারে।


এ ব্যাপারে বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি মো. খায়ের মিয়া বলেন, দুলাল সরকার জীবিত থাকতে তার অনুরোধে স্কুলের ব্যবস্থাপনা কমিটির সভায় একটি রেজ্যুলেশন হয়েছিলো যে, ওই ডোবার জমি স্কুল কর্তৃপক্ষ আর আমবাগানের জমি তারা ভোগ করবেন। তার অবদানের বিষয়টি মাথায় রেখে এজন্য আমরা ওই আমবাগানের জমিতে যেতাম না।


তিনি বলেন, কিন্তু এখন দুলাল সরকারেরঅবর্তমানে তার অবদানকেই অস্বীকার করছেন তার সন্তান। ২৬ বছর যাবত ওই জমির সরকারী খাজনাও দিয়ে আসছে স্কুল কর্তৃপক্ষ।


বিবার্তা/হাসান/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com