শিরোনাম
বগুড়ায় স্কুল মাঠে পশু হাট, শিক্ষার পরিবেশ ব্যাহত
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২০, ১৮:৪৫
বগুড়ায় স্কুল মাঠে পশু হাট, শিক্ষার পরিবেশ ব্যাহত
বগুড়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

খেলার মাঠ দখল করে গরু ছাগলের হাট বসিয়েছেন স্কুল পরিচালনা কমিটির সদস্যরা।রক্ষকদের এমন অনৈতিক কাজ করার কারণে শিক্ষার পরিবেশ মারাত্মকভাবে ব্যাহত হওয়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে কোমলমতি শিশু শিক্ষার্থীরা।


সরেজমিন অনুসন্ধানে জানা গেছে, ধুনট উপজেলার কান্তনগর এলাকার তৎকালীন শিক্ষানুরাগী ব্যক্তিবর্গের স্বেচ্ছায় দান করা ১ একর ২১ শতক জমির উপর ১৯৫৩ সালে স্থাপিত হয় কান্তনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়। এলাকার একমাত্র শিশু শিক্ষার বতিঘর হিসেবে খ্যাত এ বিদ্যালয়টি অনেক সুনামের সাথে শিক্ষার আলো বিলিয়ে যাচ্ছে।


অভিযোগ রয়েছে, কালেরপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদ জি, এম ফিরোজ লিটন পাশে গ্রামের সোনামুয়া হাটের ইজারাদার। তিনি স্কুল পরিচালনা কমিটির সহ-সভাপতি সাজেদুল হক ও অভিভাবক ক্যাটাগরি সভাপতি রেজাউল করিম জোয়ারদারকে টাকার বিনিময়ে ম্যানেজ করে দীর্ঘদিন ধরে সোনামুয়ার পরিবর্তে কান্তনগর স্কুল মাঠে শুক্রবার ও সোমবার দুইদিন গরু ছাগলের হাট বসাচ্ছেন।


স্কুল পরিচালনা কমিটির সহ-সভাপতি ও অভিভাবক ক্যাটাগরি সভাপতির বিদ্যলয়ের খেলার মাঠে গরু ছাগলের হাট বসানোর কথা স্বীকার করে বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম বলেন, বিদ্যালয়ের খেলার মঠে সপ্তাহে দুইদিন কয়েক হাজার গরু ও ছাগল ক্রয় বিক্রয় হওয়ার কারণে শিশু শিক্ষার্থীদের শারীরিক শিক্ষা যথা পিটি প্যারেড বন্ধ রয়েছে।


এছাড়া গরু ছাগলের মল, মূত্র সহ নানা বর্জ্যে স্কুলের বারান্দা সহ শ্রেণিকক্ষ নোংরা হয়ে পড়ে এবং দুর্গন্ধে স্কুল ক্যাস্পাসে থাকা দুরুহ হয়ে পড়েছে।


অস্বাস্থ্যকর পরিবেশে প্রতিদিন ক্লাস চলায় শিক্ষক ও শিক্ষার্থীরা প্রায়ই নানা সংক্রামক রোগে আক্রান্ত হচ্ছে। এ বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে লিখিত ভাবে অভিযোগ দিয়েও কোনো প্রতিকার মিলছে না। পঞ্চম শ্রেণির শিক্ষার্থী আবির, সুজন, নাজমা চতুর্থ শ্রেণির শিক্ষার্থী শাহেদ, সাধনা জানায় স্কুল মাঠে গরু ছাগলের হাট লাগানোর ফলে আমাদের প্রতিদিন অস্বাস্থ্যকর পরিবেশে পড়ালেখা করতে হচ্ছে, এ ছাড়াও আমাদের খেলাধুলা একেবারেই বন্ধ রয়েছে।বর্ষাকালে এই মাঠে কাঁদা পানি এবং শুষ্ক মৌসুমে ধুলা বালুতে একাকার হয়। স্কুল খেলার মাঠে গরু ছাগরের হাট বসানোর বিষয়ে দুঃখ প্রকাশ করে নাম প্রকাশ না করার শর্তে এলাকার বেশ কয়েকজন অভিভাবক জানান, রক্ষক যেখানে ভক্ষকের ভূমিকায় সেখানে শিক্ষার পরিবেশ রক্ষা করবে কে?


সোনামুয়া হাটের ইজারাদার জি এম ফিরোজ লিটন বলেন, স্থানীয় ভাবে ম্যানেজ করে স্কুল মাঠে গরু ছাগলের হাট বসানো হয়েছে।


স্কুল পরিচালনা কমিটির সহ-সভাপতি সাজেদুল হক বলেন, স্কুলের উন্নয়নের জন্য মাঠে গরু ছাগলের হাট বসিয়েছি। অভিভাবক ক্যাটাগরির সভাপতি রেজাউল করিম জোয়ারদার বলেন, শুধু স্কুল বন্ধের দিনে হাট বসে, তাতে লেখাপাড়ার তো কোনো ক্ষতি হয় না।


এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌসী বেগম বলেন, আমি এ কর্মস্থলে নতুন যোগদান করেছি।বিষয়টি আামার জানা ছিল না। কান্তনগর স্কুল মাঠে গরু ছাগলের হাট অপসারণ করতে জেলা শিক্ষা কর্মকর্তর সাথে পরামর্শ করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।


এ প্রসঙ্গে ধুনট উপজেলা নির্বাহী অফিসার রাজিয়া সুলতানা বলেন, কান্তনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠে গরু ছাগলের হাট লাগানোর বিষয়ে অভিযোগ পেয়েছি খুব শিগগির ব্যবস্থা নেয়া হবে।


বিবার্তা/বাদশা আলম/জাট


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com