শিরোনাম
বরিশালে ঐতিহ্যবাহী মারবেল মেলা
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২০, ১৯:৩৭
বরিশালে ঐতিহ্যবাহী মারবেল মেলা
বরিশাল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বরিশালের আগৈলঝাড়া উপজেলার রাজিহার ইউনিয়নের রামানন্দেরআঁক গ্রামে বসেছে ২৪০ বছরের ঐতিহ্যবাহী মারবেল মেলা। পৌষ সংক্রান্তির গোসাই নবান্ন উৎসবে ধর্মীয় আচার অনুষ্ঠান ও শুভ অধিবাসের মধ্যদিয়ে মেলায় অনুষ্ঠিত হয় সংকীর্ত্তন|


বুধবার (১৫ জানুয়ারি) কাকডাকা ভোর থেকেই শুরু হওয়া ২৪০ বছরের ঐতিহ্যবাহী মারবেল মেলায় বেলা বাড়ার সাথে সাথে লোক সমাগম বাড়তে থাকে। মেলায় আগৈলঝাড়াসহ পার্শ্ববর্তী বিভিন্ন উপজেলার বিভিন্ন বয়সের হাজার-হাজার শিশু ও নারী-পুরুষ মেলার প্রধান আকর্ষণ Ôমারবেল খেলাÕয় অংশগ্রহণ করেন। অন্যান্য বছরের মত ওই গ্রামের মা সোনাই চাঁদ আউলিয়া মন্দির আঙ্গিনায় ঐতিহ্যবাহী মারবেল খেলার প্রতিযোগিতা হয়।


মেলায় মন্দির এলাকার আশপাশের প্রায় পাঁচ কিলোমিটার এলাকা জুড়ে মারবেল খেলার আসর পেতেছে বিভিন্ন বয়সের নারী-পুরুষ ও শিশুরা। বাড়ির আঙ্গিনা, অনাবাদী জমি, বাগান ছাপিয়ে রাস্তার উপরেও বসেছে মারবেল খেলার আসর। অনাবাদী জমিতে বসেছে বাঁশ-বেত শিল্প সামগ্রী, মনোহরী, খেলনা, মিষ্টি, ফল, চটপটি, ফুচকাসহ হরেক রকমের খাদ্যদ্রব্য ও নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকানের পসরা।মেলার নিরাপত্তায় পুলিশ প্রশাসনরে উপস্থিতি ছিল লক্ষ্যনীয়।


মেলা পরিচালনা কমিটির সভাপতি বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক (নিওনেটোলজি) শিশু বিশেষজ্ঞ ডা. বিধান চন্দ্র বিশ্বাস বলেন, ওই গ্রামের ছয় বছর বয়সে সোনাই চাঁদ নামে এক মেয়ের বিয়ের বছর না ঘুরতেই তার স্বামী মারা যান। স্বামীর মৃত্যুর পর শ্বশুর বাড়িতে একটি নীম গাছের নীচে সদ্য বিধবা কিশোরী দেবাদিদেব মহাদেবের আরাধনা ও পূজার্চনা শুরু করেন। পূজার্চনা থেকে সাধনা। একসময় সাধনার উচ্চ মর্গে সিদ্ধ হলে সোনাই চাঁদের অলৌকিক কর্মকাণ্ড এলাকা ছাপিয়ে বাইরেও প্রচার পায়।সোনাই’র জীবদ্দশায় আনুমানিক ১৭৮০ খ্রিঃ ‘সোনাই চাঁদ আউলিয়া মন্দির’ স্থাপন করা হয়। সোনাইর মৃত্যুর পরেও তার স্থাপিত মন্দির আঙ্গিনায় চলে নাম সংকীর্ত্তন ও নবান্ন উৎসব। স্থানীয়দের উদ্যোগে ২০১২ সালে ওই মন্দিরটি পুনঃমির্মাণ করা হয়।


প্রতি বছরের পৌষ সংক্রান্তির দিন নাম সংকীর্ত্তন ও গোসাই নবান্ন মহাউৎসবকে সামনে রেখে এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।আর এই উৎসবকে ঘিরে অনুষ্ঠিত হয়ে আসছে গ্রামীণ ঐতিহ্যের ধারক মারবেল খেলা প্রতিযোগিতা।


স্থানীয়রা বলেন, শীতকালে মাঠ-ঘাট শুকিয়ে যাওয়ায় তাদের পূর্ব পুরুষরা মেলার এইদিনে মারবেল খেলার প্রচলন শুরু করেছিলেন। যা ঐতিহ্যের ধারক হিসেবে আজও অব্যাহত আছে। উত্তরসূরী হিসেবে এখন তারাও গ্রামীণ ঐতিহ্যর মারবেল খেলা ধরে রেখেছেন। এ দিনটিকে সামনে রেখে রামানন্দেরআঁক গ্রামে কয়েকদিন পর্যন্ত উৎসবের আমেজ বিরাজ করে।


বিবার্তা/জসিম/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com