শিরোনাম
দামুড়হুদায় মাচায় টমেটো চাষ
প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০১৯, ১৯:১৩
দামুড়হুদায় মাচায় টমেটো চাষ
চুয়াডাঙ্গা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদায় মাচায় টমেটো চাষ লাভজনক হওয়ায় কৃষকরা বাণিজ্যিক ভাবে এ চাষে আগ্রাহ দেখাচ্ছেন। বাজারে অসময়ে এ টমেটোর চাহিদা বেশি থাকায় কৃষকরা দাম ভাল পাচ্ছেন। এ জাতের টমেটো খেতে স্বুসাধু।


কৃষি সম্প্রসারণ অধিদফতরের পক্ষ থেকে বলা হচ্ছে এ পদ্ধতিতে টমেটো চাষ করলে ফলন অনেক বেশি ও খরচ কম। কৃষকদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।


কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, চুয়াডাঙ্গার আবহাওয়া অনুকূলে ও মাটি উর্বর হওয়ায় টমেটো চাষ ভাল হচ্ছে। কৃষকরা এ জাতের টমেটো গাছ লাগানোর ২ মাসের মধ্যে ফল ধরতে শুরু করে। এ ফল ৩-৪ মাস পর্যন্ত সংগ্রহ করতে পারেন কৃষকরা। প্রথম বছর মাচায় টমেটো চাষ করতে খরচ বেশি হলেও পরবর্তী বছর থেকে খরচ কম। চুয়াডাঙ্গার দামুড়হুদা হাইব্রিড জাতের টমেটো ২২ হেক্টর জমিতে চাষ হচ্ছে।


গত বছর মাচায় টমেটো চাষ হয়েছিল ১৫ হেক্টর জমিতে। প্রতি হেক্টর জমিতে টমেটোর উৎপান ধরা হয়েছে ৩০ থেকে ৫০ মেট্রিক টন। যা অন্য জাতের চাইতে অনেক বেশি। জমিতে পলিথিন পেড়ে ছোট ছিদ্র করে টমেটোর চারা লাগাতে হয়। টমেটোর চারা লাগানোর পর মাচা তৈরি করতে হয় গাছে ফুল আসার পর। পাটখড়ি, বাঁশের কুঞ্চি, নাইলনের দড়ি ও তার দিয়ে মাচা তৈরি করতে হয়। গাছ বড় হলে মাচার উপর তুলে দিতে হয়। ফল গুলো মাচায় ঝুলে থাকে। টমেটো মাটিতে ঠেকে থাকলে দ্রুত নষ্ট হয়। অসময়ের টমেটোর চাহিদা রয়েছে চুয়াডাঙ্গাসহ দেশের বিভিন্ন জেলায়। প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়।


বিবার্তা/সাগর/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com