শিরোনাম
বিএসসি আরো নতুন ১০টি জাহাজ যুক্ত করবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী
প্রকাশ : ২৪ নভেম্বর ২০১৯, ১৭:১৬
বিএসসি আরো নতুন ১০টি জাহাজ যুক্ত করবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নৌ পরিবহন প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বাংলাদেশ শিপিং করপোরেশনে (বিএসসি) আরো নতুন ১০টি জাহাজ যুক্ত হবে।


রবিবার চট্টগ্রাম নগরীর পতেঙ্গা বোর্ড ক্লাবে ২০১৮-২০১৯ অর্থ বছরের বিএসসি’র শেয়ার হোল্ডারদের ৪২তম বার্ষিক সাধারণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।


খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বিএসসির জন্য আরো ৬টি নতুন জাহাজ চীন থেকে এবং ডেনমার্ক থেকে চারটি কনটেইনার জাহাজ যুক্ত করা হবে।


মন্ত্রী বলেন, আন্তর্জাতিক নৌ পথে নিরাপদ ও দক্ষ শিপিং সেবা প্রদান করা এবং বাংলাদেশের সিংহভাগ আমদানি ও রফতানি পণ্য নিজস্ব জাহাজ বহর দ্বারা পরিবহনের উদ্দেশ্যে ১৯৭২ সালে বাংলাদেশ শিপিং করপোরেশন প্রতিষ্ঠা করা হয়। করপোরেশন প্রতিষ্ঠার চার মাসের মধ্যে বাংলাদেশ প্রথম সমুদ্রগামী জাহাজ বাংলার দূত এবং বাংলার সম্পদ সংগ্রহ করেছিল।


বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিএসসির উন্নয়নের জন্য নানান পদক্ষেপ নিয়েছেন উল্লেখ করে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, তার ধারাবাহিকতায় চীন সরকারের আর্থিক সহায়তায় ৬টি নতুন জাহাজ যুক্ত হয়েছে।


তিনি বলেন, জাতীয় সংসদে বাংলাদেশ ফ্লাগ ভেসেল বিল ২০১৯ পাস হয়েছে। যার ফলে ৫০ শতাংশ সরকারি পণ্য আমদানি-রফতানির ক্ষেত্রে সমুদ্রপথে পরিবহনে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) অগ্রাধিকার পাবে। বিএসসি’র জন্য আরো ৬টি নতুন জাহাজ চীন থেকে এবং ডেনমার্ক থেকে চারটি কনটেইনার জাহাজ যুক্ত করা হবে।


এছাড়া কয়লা, এলএনজি এবং বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের পরিশোধিত ও অপরিশোধিত জ্বালানি তেল পরিবহন ছাড়াও রাষ্ট্রীয় কাজের জন্য বিভিন্ন সাইজের ও ধরনের জাহাজ ক্রয় করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।


নৌ পরিবহন প্রতিমন্ত্রী বলেন, চট্টগ্রাম বন্দরকে আধুনিক বন্দর করার জন্য টার্মিনাল নির্মাণ করা হচ্ছে। বর্তমান সরকার জাহাজ ও বন্দর কেন্দ্রিক পদক্ষেপ নিয়েছে। আগামীতে প্রবৃদ্ধি পরিস্থিতি মোকাবেলা করার জন্য সরকার কাজ করে যাচ্ছে। বিশ্ব মুক্ত বাজার অর্থনীতিতে টিকে থাকার যে প্রতিযোগিতা বিএসসি তার বাহিরে নয়। আগামীতে বিশ্বের মধ্যে এই শিপিং করপোরেশন একটি গুরুত্বপূর্ণ জায়গায় থাকবে।


সভায় বাংলাদেশ শিপিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক কমডোর সুমন মাহমুদ সাব্বির ২০১৮-২০১৯ অর্থ বছরের প্রতিবেদন উপস্থাপন করেন।


বাংলাদেশ শিপিং করপোরেশনের যুগ্ম সচিব এ এইচ এম আহসান, নির্বাহী পরিচালক (অর্থ) কাজী মোহাম্মদ সাইফুল আলম, নির্বাহী পরিচালক ( প্রযুক্তি ও বাণিজ্য) মোহাম্মদ ইউসুফ, স্বতন্ত্র পরিচালক মো. আবদুল কুদ্দুস এবং বোর্ড সচিব খালেদ মাহমুদ সভায় উপস্থিত ছিলেন।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com